কুমিল্লায় পুলিশ সদস্যদের জন্য পরিধেয় ক্যামেরার উদ্বোধন

শুক্রবার, মার্চ 04 2022 পুলিশি সেবায় স্বচ্ছতা আনতে ও সেবার মান বাড়াতে কুমিল্লা পুলিশে যুক্ত হলো বডিওর্ন ক্যামেরা ও অত্যাধুনিক ট্যাকটিক্যাল বেল্ট। আজ সকাল ১০ টায় কুমিল্লা নগরীর টাউন হল মাঠে এ কার্যক্রম উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ (বার পিপিএম)।

কুমিল্লায় পুলিশ সদস্যদের জন্য পরিধেয় ক্যামেরার উদ্বোধন


পুলিশ সুপার বলেন, এ অত্যাধুনিক বডিওর্ন ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে সামনের ভিডিও, অডিও ও ঝকঝকে ছবি তুলতে পারবে। যাবতীয় তথ্য চলে আসবে জেলা পুলিশ কন্ট্রোল রুমে। বডিওর্ন ক্যামেরা ও টেকটিক্যাল বেল্ট সংযোজনের কারণে দায়িত্বরত পুলিশের হাত খালি থাকবে।

এসকল প্রযুক্তি ব্যবহার থাকার কারনে পুলিশের চেকপোস্ট ও টহল পুলিশের বিরুদ্ধে আনা অভিযোগের প্রকৃত ঘটনা সহজেই জানা যাবে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে। তিনি বলেন, বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে এখন থেকে মাঠ পর্যায়ের দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে। এতে করে পুলিশের স্বচ্ছতা ও অপরাধী শনাক্তকরণে দ্রুত ব্যবস্থ্যা নেয়া যাবে। এছাড়া পুলিশ সদস্য কারো সাথে খারাপ আচরণ করলে বা পুলিশ সদস্যদের সঙ্গে কেউ খারাপ আচরণ করলে সেগুলোর রেকর্ড থেকে যাবে। পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

প্রথম পর্যায়ে ট্রাফিক ও জেলা পুলিশের ৭৩ সদস্যদের জন্য বডিওর্ন ক্যামেরা ও ট্যাকটিক্যাল বেল্ট কুমিল্লায় জেলা পুলিশে সংযুক্ত করা হলো। খুব দ্রুত কুমিল্লা জেলার ১৭ থানায় কর্মকর্তা পর্যায়ক্রমে পুলিশ সদস্যদের মধ্যে এসব উপকরণ বিতরণ করা হবে। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবদুর রহীম, সদর সার্কেল সোহান সরকার, ট্রাফিক ও প্রসিকিউশন রাজন সাহা প্রমুখ। [ বাসস ]
share on