সফটওয়্যার চালুর প্রতিবাদে আমদানি বন্ধ তামাবিলে!

মঙ্গলবার, জানুয়ারি 11 2022
সফটওয়্যার চালুর কারণে তামাবিল স্থলবন্দরে পণ্য আমদানি বন্ধ


গত ৭ জানুয়ারি থেকে সিলেটের তামাবিল স্থলবন্দরে স্থাপন করা হয় সফটওয়্যার ব্যবস্থা। ভারত থেকে আসা পণ্যবাহী যানবাহনের নিবন্ধনের সুবিধার্থে চালু করা হয় ব্যবস্থা।। তবে এ পদ্ধতির ব্যবহারে সময়ক্ষেপনের অভিযোগে চার দিন যাবত পণ্য আমদানি বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। বার্তা সংস্থা ইউএনবি'র এক খবরে এ তথ্য জানানো হ‌য়।

অটো এসএমএস সফটওয়্যার চালু করায় প্রতিটি পণ্যবাহী গাড়ির বন্দরে এসে নতুন করে দিতে হচ্ছে পুরো আমদানির তথ্য। এই সকল তথ্য ক্ষুদে বার্তায় চলে যায় আমদানিকারকের কাছে। এর ফলে একটি গাড়ি পার হতে সময় লাগছে ৮ থেকে ১০ মিনিট। তাই প্রতিদিন যেখানে ৮০০-৮৫০ টি গাড়ি পার হতো এখন সে সংখ্যা দাঁড়িয়েছে ১০০-১৩০ টিতে। ব্যবসায়ীরা জানান, এতে করে একদিকে তারা যেমন ক্ষতির সম্মুখীন হচ্ছেন আবার এতে সরকারও যথেষ্ট পরিমান রাজস্ব হারাবে।

তামাবিল পাথর, কয়লা ও চুনাপাথর আমদানিকারক গ্রুপের সহসভাপতি আলী জালাল উদ্দিন বলেন, ভারতের বন্দরে ম্যানুয়াল পদ্ধতিতে মাপজোখ করা হচ্ছে। তাই সমন্বয়ের মাধ্যমে এসএমএস সফটওয়্যার পদ্ধতি স্থাপন না করায় ব্যবসায়ীরা হয়রানি ও আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অপরদিকে তামাবিল স্থলবন্দরের উপপরিচালক(প্রশাসন) মোহম্মদ মাহফুজুল ইসলাম জানান,উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই এ পদ্ধতি চালু করা হয়েছে।
share on