তিন ভাঁজ করা স্মার্টফোন প্রদর্শন করলো স্যামসাং!

সোমবার, জানুয়ারি 10 2022
নতুন ধারণার ডিসপ্লে নিয়ে এলো স্যামসাং


চলতি বছরের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো(সিইএস) -এ স্যামসাং প্রদর্শন করেছে তিনটি নতুন নমনীয় প্যানেল। যার মধ্যে ফ্লেক্স এস এবং ফ্লেক্স জি আসছে স্মার্টফোনে এবং ফ্লেক্স নোটের নকশা করা হয়েছে ল্যাপটপের জন্য। এ থেকে ধারণা করা যায়, ফোল্ডেবল ডিভাইসের নেতৃত্বে এগিয়ে থাকা স্যামসাং এবারে তিন ভাঁজ বিশিষ্ট নতুন প্যানেলের মাধ্যমে আরও বিস্তৃত করতে চলেছে তার প্রভাব।

স্যামসাংয়ের ফ্লেক্স এস প্যানেল ব্যবহারের ফলে স্মার্টফোনকে বাঁকানো যাবে এস অথবা জেড আকৃতিতে। দুটি ভাঁজে ডিসপ্লেতে পাওয়া যাবে তিনটি অংশ এবং ভাঁজ করার পর এর ওপরের অংশও স্ক্রিনের কাজ করবে। একইভাবে ফ্লেক্স জি ডিসপ্লে ধারণাতেও রয়েছে তিনটি ভাঁজ, তবে এর ফ্লেক্সিবল প্যানেলটি থাকবে ভিতরের দিকে। অপরদিকে ফ্লেক্সিবল প্যানেল ব্যবহারের ফলে একটি ১৩ ইঞ্চি ল্যাপটপ ভাঁজ খোলার পর পরিনত হবে ১৭ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট ল্যাপটপে। এক্ষেত্রে স্ক্রিন ব্যবহার করা যেতে পারে বিভিন্ন ভাবে যেখানে স্ক্রিনের নিচেরদিকেই পাওয়া যেতে পারে ভার্চুয়াল কী-বোর্ড বা কোন গেম প্লে কন্ট্রোলস।

এ সবগুলো ধারণারই পরীক্ষামূলক সংস্করণ উঠে এসেছে সদ্য অনুষ্ঠিত হয়ে যাওয়া লাস ভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো তে। তবে আরও বেশ কিছু সফটওয়্যার উন্নয়নের পরই হয়ত বাজারে আনা সম্ভব হবে এধরণের গ্যাজেট।
share on