বাংলাদেশে ডিজিটাল ক্ষুদ্র ঋণ চালু করল বিকাশ

Sunday, December 19 2021
বিকাশ অ্যাপ ব্যবহার করে গ্রাহকরা ডিজিটাল লোন নিতে পারবেন


এখন থেকে মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান বিকাশের গ্রাহকরা অ্যাপ ব্যবহার করে ডিজিটাল উপায়ে নিতে পারবেন ক্ষুদ্র ঋণ। এ পদ্ধতিতে তাৎক্ষণিক ভাবেই জামানতবিহীন ঋণ দেবে দ্যা সিটি ব্যাংক। সম্প্রতি ঢাকার একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত ডিজিটাল ঋন সেবা কার্যক্রম উদ্বোধনকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নীতি সহায়তায় সিটি ব্যাংক ও বিকাশের এই যুগান্তকারী উদ্যোগ দরিদ্র মানুষের ঋণ প্রাপ্তিকে সহজ করবে।

এই ঋণের আওতায় ঋণ প্রাপ্তির যোগ্যতা সাপেক্ষে গ্রাহক তার বিকাশ অ্যাকাউন্টে ৫০০- ২০,০০০ টাকা পর্যন্ত জামানতবিহীন ডিজিটাল ন্যানো লোন পাবেন। গ্রাহকের বিকাশের লেনদেন ও ব্যাংকের ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্টের উপর ভিত্তি করে ঋণ পাওয়ার উপযুক্ততা ও পরিমান নির্ধারিত হবে। বার্ষিক ৯% ইন্টারেস্টে ৩ টি মাসিক ইন্সটল্মেন্টে বিকাশ অ্যাপ থেকে ঋণ পরিশোধ করতে পারবেন ঋণগ্রহীতারা। প্রযুক্তি সহায়তায় সিটি ব্যাংকের ন্যানো লোনের ক্ষেত্রে দৈনিক হারে ইন্টারেস্ট নির্ধারিত হবে। এতে করে মেয়াদ পূর্তির পূর্বেও ঋণ পরিশোধ করা যাবে এবং কোন বাড়তি সুদ বহন করতে হবে না। এছাড়া পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত সিটি ব্যাংক ঋণ গ্রহীতাদের কাছ থেকে কোন প্রসেসিং ফি গ্রহণ করবে না।

সিটি ব্যাংকের ডিজিটাল ন্যানো লোন এর মতো উদ্ভাবনী সেবা আনার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে বিকাশের কৌশলগত অংশীদার অ্যান্ট গ্রুপ। লোন নেয়ার জন্য উপযোগী গ্রাহককে বিকাশ অ্যাপের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লোন আইকনে ট্যাপ করতে হবে। পরবর্তী ধাপে সিটি ব্যাংক অনুমোদিত সীমার মধ্যে কাংক্ষিত ঋণের পরিমান লিখে শর্তাবলীতে সম্মতি দিতে হবে। এরপর বিকাশ পিন দিলে সাথে সাথেই ঋনের টাকা পেয়ে যাবেন গ্রাহক। ঋণ নেয়ার জন্য কোন জামানতের প্রয়োজন হবে না বিধায় ক্ষুদ্র ঋণ ব্যবসায়ের প্রসার ঘটবে। তাৎক্ষণিক ঋণের চাহিদা মেটানোর পাশাপাশি চড়া সুদ পরিশোধের হাত থেকেও দেশের মানুষকে মুক্তি দেবে এই ডিজিটাল ক্ষুদ্র ঋণ।
share on