যুক্তরাষ্ট্রে ফের নিষেধাজ্ঞার মুখে চীনা প্রযুক্তি কোম্পানি

Sunday, November 28 2021
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
Photo by The Statesman


চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানের কার্যক্রম সংকুচিত করতে নতুন করে বিধিনিষেধ আরোপ করলো মার্কিন প্রশাসন। ফলশ্রুতিতে, ‘হুয়াওয়ে’ এবং ‘জেডটিই’ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের নেটওয়ার্কের লাইসেন্স পুনরায় নবায়ন করতে পারবে না। গত বছর থেকেই নিরাপত্তা প্রশ্নে প্রতিষ্ঠান দুটির নেটওয়ার্ক সম্পৃক্ত সরঞ্জাম ক্রয়ে বাধা দিয়ে আসছে মার্কিন প্রশাসন।


এদিকে চলতি মার্চ থেকেই ফেডারেল কম্যুনিকেশন কমিশন(এফসিসি) কমিশনার ব্র্যান্ডন কার এই আইন পাশের জন্য কয়েক দফায় আহবান জানান। বর্তমানে নতুন এই আইন পাশের ফলে ফেডারেল কম্যুনিকেশন কমিশনকেও নিরাপত্তা প্রশ্নে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে আলাদা ভাবে আইন পর্যালোচনার প্রয়োজন পড়বে না। ‘কার’ বলেন যেহেতু, হুয়াওয়ে এবং এধরণের প্রতিষ্ঠানগুলোকে একবার হুমকি স্বরুপ বিবেচনা করা হয়েছে, এ সকল প্রতিষ্ঠানের প্রযুক্তি সরঞ্জামাদির ক্রয়কে আর্থিক উৎস হিসেবে বিবেচনা করার কোন সুযোগ নেই। হুয়াওয়ে এবং জেডটিই ছাড়াও আরও কিছু চীনা প্রতিষ্ঠান যারা ড্রোন প্রস্তুত করে থাকে সেসব প্রতিষ্ঠানকেও এই আইনের আওতাভুক্ত করা হয়েছে। চলতি জুনে পাশকৃত নির্বাহী আদেশে মোট ৫৯ টি প্রতিষ্ঠানকে সন্দেহভুক্ত তালিকায় ফেলা হয়েছে। এবং পরবর্তীতে আগষ্ট মাস থেকে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে নতুন করে কোন চীনা প্রতিষ্ঠানে বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইতিপূর্বে মার্কিন প্রশাসনকে চীনা ড্রোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘ডিজেআই’ কর্তৃক স্পর্শকাতর তথ্য সংগ্রহের ব্যপারে সতর্ক করেছিল ফেডারেল কম্যুনিকেশন কমিশন। উল্লেখ্য, বর্তমানে মার্কিন ড্রোন বাজারের বেশিরভাগ অংশই রয়েছে 'হুয়াওয়ে'র আওতাধীন 'ডিজেআই' এর দখলে।
share on