পিক্সেল ৬ এর পরিবর্তে এই ফোন আসছে ভারতে

Thursday, November 04 2021
জিও টেলিকম এবং গুগলের যৌথ নকশায় আসছে জিওফোন নেক্সট
Image: Jio Platforms


বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাজার ভারতে আসছে গুগল এবং জিও’র যৌথ নকশাকৃত ‘জিওফোন নেক্সট’। ভারতের স্মার্টফোন ক্রেতাদের চাহিদা মেটাতে সুলভ মূল্যের ফোরজি স্মার্টফোন হিসেবে ৪ নভেম্বর দীপাবলি উৎসবে অবমুক্ত হবে জিও নেক্সট। ভারতের বাজার ৬৪৯৯ রুপি মূল্যমানের ফোনটি ক্রেতারা চাইলে ১৯৯৯ রুপি ডাউন পেমেন্ট দিয়েও কিনতে পারবেন।

অ্যান্ড্রয়েডভিত্তিক প্রগতি অপারেটিং সিস্টেমে চলবে জিও নেক্সট। এটিতে ব্যব‌হার করা যাবে গুগল প্লে স্টোর। এই ডিভাইসে রয়েছে ‘রিড অ্যালাউড’ ও ভাষা অনুবাদক এবং ক্যামেরায় রয়েছে ভারতের জন্য বিশেষভাবে প্রস্তুতকৃত স্ন্যাপচ্যাট লেন্স। আরও রয়েছে ভয়েস-ফার্স্ট বৈশিষ্ট্য, যা বিভিন্ন রাজ্যের ১০ টি ভাষাকে সমর্থন করে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিস এর প্রধান মুকেশ আম্বানি মনে করেন ইংরেজি ভাষা বুঝতে অসুবিধার কারণে যারা স্মার্ট ডিভাইস ব্যবহার করতে পারতেন না জিও নেক্সট তাদের জন্য ডিজিটাল জগত কে উন্মুক্ত করবে। গুগল সিইও সুন্দর পিচাই বলেন, ইন্টারনেট জগতের সুবিধা যেন সকল শ্রেণির মানুষের কাছে পৌঁছায় সেই ধারণা থেকেই ভারতে পিক্সেল৬ এর বদলে অবমুক্ত করা হচ্ছে জিও নেক্সট।

ফোনটিতে রয়েছে ৬০ হার্জ রিফ্রেশ রেট সহ ৫.৪৫ ইঞ্চি এইচডি প্লাস কর্নিং গোরিলা গ্লাস৩ ডিসপ্লে, এইচডিআর সমর্থিত ১৩ মেগাপিক্সেলের মূল ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের অটোফোকাস সন্মুখ ক্যামেরা। ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিতে চলবে এই ফোনটি। কোয়ালকম কোয়াড কোর কিউএম ২১৫ চিপসেটে ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি ষ্টোরেজের এই সেটটি ডুয়েল সিম সমর্থন করবে।
share on