স্যামসাং নয়, ভারতের বাজারে শাওমি-ই শীর্ষে

শুক্রবার, অক্টোবর 22 2021
ক্যানালিসের প্রতিবেদনে ভারতের বাজারে স্মার্টফোনের সরবরাহ এবং প্রবৃদ্ধি
Source: Canalys Smartphone Analysis


২০২১ সালের তৃতীয় প্রান্তিকে দাঁড়িয়ে স্যামসাং বিশ্ববাজারে নেতৃত্ব ধরে রাখলেও ভারতে হোঁচট খেয়েছে কোম্পানিটি। দ্বিতীয় প্রান্তিকে স্যামসাংয়ের সবচেয়ে নিকট প্রতিদ্বন্দী শাওমি ছিল শীর্ষ অবস্থানে, যা বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের দেয়া তথ্য অনুযায়ী তৃতীয় প্রান্তিকেও রয়েছে অপরিবর্তিত ।

চলতি বছর ভারতে স্মার্টফোনের বাজারে মোট সরবরাহ গত বছরের তুলনায় যথেষ্ট কম হলেও তৃতীয় প্রান্তিকে এসে এ পরিমান বেড়েছে কিছুটা। তবে বিক্রির পরিমান উৎসবের মৌসুমকে কেন্দ্র করে চতুর্থ প্রান্তিকে বেশ বাড়বে বলেই আশা করা হচ্ছে। বর্তমানে শাওমি এবং সাব-ব্র্যান্ড পোকো ও রেডমি ‘র দখলেই রয়েছে ভারতের স্মার্টফোনের বাজার। ১১.২ মিলিয়নের বেশী ডিভাইস বিক্রি করে স্মার্টফোন বাজারের ২৪ শতাংশ শেয়ার নিয়ে ভারতের বাজারে শীর্ষে রয়েছে শাওমি। অপরদিকে ৯.১ মিলিয়ন ডিভাইস বিক্রির পর ১৯ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে স্যামসাং। ১৭ শতাংশ এবং ১৬ শতাংশ শেয়ার নিয়ে পর্যায়ক্রমিক অবস্থানে রয়েছে ভিভো এবং রিয়েলমি।

তবে স্যামসাং এর জন্য এ অবস্থান সন্তোষজনক নয়। স্যামসাং এই ঘাটতি পূরণের ব্যাপারে আশাবাদী হলেও হারানো সিংহাসন ফিরে পেতে স্যামসাংকে যথেষ্ট পথ পাড়ি দিতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
share on