চীনে লিংকডইনের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে মাইক্রোসফট

Sunday, October 17 2021
মাইক্রোসফট পরিচালিত লিংকডইন বন্ধ হতে যাচ্ছে চীনে


২০১৪ সাল থেকে চালু থাকলেও বর্তমানে চায়নাতে পেশা ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট। পরিচালনার ক্ষেত্রে প্রতিকূল পরিবেশ, এবং অধিক নিয়ন্ত্রণের কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মাইক্রোসফট ইঞ্জিনিয়ারিং এর ভাইস প্রেসিডেন্ট মোহাক শ্রফ।

চাকরির সংবাদের পাশাপাশি ব্যবসায়িক তথ্য আদান প্রদানেরও একটি মাধ্যম লিংকড ইন। ওয়াল স্ট্রিট জার্নালে বলা হয়, চীনের ইন্টারনেট রেগুলেটরের পক্ষ থেকে লিংকড ইনের বিষয়বস্তুর উপর আরও তদারকির নির্দেশ দিয়ে সময়সীমা বেঁধে দেয়া হয়। এছাড়াও, চীন তাদের ইন্টারনেট নিয়ন্ত্রণ আইন গ্রেট ‘ফায়ার ওয়ালের’ মাধ্যমে অনলাইন বিষয়বস্তু ও কার্যকলাপ পরিমার্জন করে থাকে। এমনকি যোগাযোগ পণ্য সরবরাহের ক্ষেত্রেও রয়েছে নিয়মনীতির বাধ্যবাধকতা। বিশ্লেষকদের মতে, নিজেদের বৃহৎ বাজারকে কাজে লাগিয়ে তথাকথিত একচেটিয়া বাজার সৃষ্টির পথে ধাবিত হচ্ছে চীন।

মাইক্রোসফট তাদের লিংকডইনের চীনা সংস্করণ বন্ধ করলেও তার পরিবর্তে ইন জবস অ্যাপ্লিকেশন চালু করবে যা সামাজিক যোগাযোগ ব্যাতিত শুধু পেশাজীবি ও প্রতিষ্ঠানের মধ্যে চাকরির খবর আদান প্রদান করবে। ২০১৬ সালে ২৬ বিলিয়ন ডলারেরও বেশি অর্থের বিনিময়ে লিংকডইন অধিগ্রহণ করে মাইক্রোসফট।

প্রায় এক দশক পূর্বে ফেসবুক এবং টুইটার নিষিদ্ধ করা হয়েছিল চীনে। আর হ্যাকিং ও সেন্সরশিপের কারণে ২০১০ সালে সে দেশ ছাড়ে গুগল।
share on