ইউরোপের অভিন্ন চার্জার নীতিতে অনীহা অ্যাপলের

Tuesday, September 28 2021
নিজস্ব চার্জিং পদ্ধতি ধরে রাখতে চায় অ্যাপল
Photo: The Verge


ইতিমধ্যেই নতুন করে আইফোনে ইউএসবি সি পোর্ট সংযুক্ত করার বিপক্ষে যুক্তি উপস্থাপন করেছে অ্যাপল। অ্যাপল মনে করে চার্জিং পদ্ধতির পরিবর্তনে ইউরোপ জুড়ে অ্যাপল ব্যবহারকারীরা একদিকে যেমন আসুবিধায় পড়বে আবার এর পাশাপাশি বৃদ্ধি পাবে ই-বর্জ্যের পরিমানও।

তবে অ্যাপলের এ যুক্তির বাইরেও বড় কারণ, লাইটনিং ক্যাবল ও এর আনুষঙ্গিক যন্ত্রাংশ থেকে যে আয় সেটি হারাতে হবে ২.৪ ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের এই কোম্পানীকে। এবং সেই সাথে আইফোনের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশের উৎপাদন ও এর উপর নিয়ন্ত্রণ অনেকাংশেই কমে যাবে প্রতিষ্ঠানটির। অ্যাপলের এমএফআই প্রোগ্রামের আওতায় আইফোনে আনুষঙ্গিক যন্ত্রাংশ ব্যবহার করা হবে তা হতে হবে অ্যাপল অনুমোদিত। এক্ষেত্রে লাইটনিং ক্যাবলের বদলে ইউএসবি সি যুক্ত আইফোন সরবরাহ করলে সেক্ষেত্রে নতুন ক্যাবল এবং অ্যাডাপ্টার সরবরাহ করতে হবে ব্যব‌হারকারীদের জন্য।

তবে অ্যাপল ইতিমধ্যেই আইপ্যাড এবং ম্যাকবুকে ইউএসবি সি পোর্ট সংযুক্ত করেছে। ইউএসবি সি যুক্ত ডিভাইসসমূহে কী-বোর্ড, ডিসপ্লে সহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সংযোজন সম্ভব। ইউরোপিয়ান কমিশন কর্তৃক আরোপিত নতুন নিয়মে আইফোনের ক্ষেত্রেও ইউএসবি সি সংযুক্তকরণের বাধ্যবাধকতা আরোপ করলেও অ্যাপল তাতে অস্বীকৃতি জানিয়েছে এবং এর বদলে তাদের পোর্টবিহীন আইফোনের ধারণা প্রকাশ করেছে। যা অনেকাংশেই ইইউ’র পলিসির বাইরে গিয়ে নিজস্ব নিয়ন্ত্রণ ধরে রাখা। তবে যদি অ্যাপল আইফোনের ক্ষেত্রে ইউএসবি সি নীতি গ্রহণ করে তবে তা ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক হবে যেটা অ্যান্ড্রয়েড এবং আইপ্যাডের ক্ষেত্রে প্রমানিত। যদিও মুনাফার হিসাব বাদ দিয়েও ইইউ এর নতুন পলিসি গ্রহণের মাধ্যমে অ্যাপল কখনই তার ডিভাইসের পূর্ণ নিয়ন্ত্রণ হারাতে চাইবে না বলেই মনে করা হচ্ছে।

share on