স্মার্টফোনের বিকল্প ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে শাওমি’র স্মার্টগ্লাস

মঙ্গলবার, সেপ্টেম্বর 14 2021
শাওমির কনসেপ্ট স্মার্টগ্লাসই ভবিষ্যতে রুপ নেবে বাস্তবে
Photo: The Verge


বিক্রয়ের জন্য অবমুক্ত না হলেও শাওমি তাদের স্মার্টগ্লাসের যে ধারণা প্রকাশ করেছে তাতে, ভবিষ্যতে চশমার একজোড়া গ্লাসই হতে পারে স্মার্টফোনের বিকল্প। শাওমি স্মার্টগ্লাস কোন ফোনের সংযোগ ছাড়াই স্বতন্ত্র ভাবে কাজ করবে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মত । যেখানে থাকছে একটি কোয়াড কোর আর্ম প্রসেসর, ওয়াই-ফাই, ব্লুটুথ মডিউল, ব্যাটারি এবং ৫ মেগাপিক্সেল ক্যামেরা। আর এর ওজন মাত্র ৫১ গ্রাম।

শাওমির স্মার্ট গ্লাসে থাকছে এআর বৈশিষ্টের একটি ডিসপ্লে। উচ্চ মাত্রার পিক্সেল ডেনসিটি ও একইসাথে দীর্ঘস্থায়ী করতে এতে ব্যবহার করা হয়েছে মনোক্রোম মাইক্রো এলইডি, যদিও বানিজ্যিক পণ্যের ক্ষেত্রে তা বেশ ব্যায়বহুল। এর ডিসপ্লের পুরুত্ব ২.৪এ মিলিমিটার যা একটি ধানের পুরুত্বর চেয়েও কম। এর ডিসপ্লেতে রয়েছে ২ মিলিয়ন নিটস এর উজ্জ্বলতা। যার ফলে দিনের আলোতেও দেখা যাবে স্পষ্ট ভাবে। শাওমির স্মার্ট গ্লাসে দেখা যাবে নোটিফিকেশন, করা যাবে ট্রান্সলেশন এবংব্যবহার করা যাবে নেভিগেশনের কাজেও ।

তবে এতো পরিকল্পনার পরেও এখনই বাজারে আসছে না শাওমি স্মার্ট গ্লাস। কিন্তু ফেসবুক-রে ব্যান গ্লাসের পাশাপাশি শাওমির এরূপ ঘোষণায় বোঝা যাচ্ছে অগমেন্টেড রিয়েলিটির দুনিয়ায় পূর্ণপ্রস্তুতি নিয়েই মাঠে নামছে শাওমি।
share on