ফেসবুক-রে ব্যান'র চশমায় ধারণ করা যাবে ভিডিও

সোমবার, সেপ্টেম্বর 13 2021
রে ব্যানের তৈরি প্রথম স্মার্ট গ্লাসে দেখা যাবে ফেসবুক
Photo: The Verge


ফেসবুক এবং রে ব্যান’র তৈরি স্মার্ট গ্লাস দিয়ে ব্যব‌হার করা যাবে ফেসবুক, তোলা যাবে ছবি কি ভিডিও। যদিও এই গ্লাসে থাকছে না কোন ডিসপ্লে এবং এটি দেখতে সাধারন চশমার মতই।

ছবি তোলার জন্য রে ব্যান ষ্টোরিজের ফ্রেমে রয়েছে দুটি সন্মুখ ক্যামেরা, যা ফেসবুক ভিউ নামে ক্যামেরা রোল অ্যাপের সাথে সমন্বয় করা যাবে। এতে ধারণকৃত ভিডিও ক্লিপ এডিট করে ফেসবুক সহ স্মার্টফোনের অন্য অ্যাপেও শেয়ার করা যাবে। হাতের ব্যবহার ছাড়াও কামান্ডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে ফেসবুক। এর দুই পাশে থাকা স্পিকার চলবে ফোন থেকে ব্লুটুথের মাধ্যমে। ফলে ফোন ছাড়াই ধরা যাবে কল, শোনা যবে অডিও আর ফ্রেমের পাশে থাকা টাচ প্যাডে নিয়ন্ত্রণ করা যাবে ভলিউম।

মাত্র কয়েক সেকেন্ডেই ওয়াই ফাই সংযোগে যুক্ত হবে এই গ্লাস। এর ডুয়েল ৫ মেগাপিক্সেল ক্যামেরা তিন ডজনেরও বেশি ৩০ সেকেন্ড ভিডিও এবং ৫০০’র অধিক ছবি ধারণ করতে পারে যা কমান্ড ছাড়াও উপরে বাদিকে থাকা বাটনের সাহায্যে ধারণ করা যাবে। গ্লাসের ভিতরের দিকে থাকা একটি লাইটে চার্জের অবস্থা, পেয়ারিং ইত্যাদি নির্দেশ করবে। সন্মুখে থাকা একটি সাদা আলোয় রেকর্ডিং মুড বোঝাবে। ফেসবুক জানায় এর ব্যাটারি পুরো চার্জ হতে লাগবে এক ঘণ্টা এবং তা ব্যবহার করা যাবে ছয় ঘণ্টা পর্যন্ত।

রে ব্যান স্টোরিজ এর প্রযুক্তি ও সফটওয়্যার ফেসবুকের হলেও নকশা এবং বিক্রয়ের দিক দিয়ে তা রে ব্যান পণ্য হিসেবেই পরিচিতি পাবে। তবে ফেসবুকের এআর এবং ভিআর এর ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওয়ার্থ জানান, রে ব্যান এবং ফেসবুকের এই সমন্বিত পদক্ষেপ ফেসবুকের পরবর্তী লক্ষ্য সম্পর্কে ইঙ্গিত দেয় দেয়। ফেসবুক বিশ্বাস করে রে ব্যান প্রাইভেসি ক্ষুণ্ন না করে সংশ্লিষ্ট সকলের বিশ্বাস অর্জনে সক্ষম হবে। রে ব্যান ষ্টোরিজ’ নামে এই গ্লাস পাওয়া যাবে ২৯৯ ডলারে।
share on