স্বয়ংক্রিয় ব্যবস্থার ভুলে বাতিল হচ্ছেন যোগ্য প্রার্থী

বুধবার, সেপ্টেম্বর 08 2021
ত্রুটিপূর্ণ নিয়োগ ব্যবস্থার কবলে মার্কিন শ্রম বাজার
Photo: The Verge


হাভার্ড বিজনেস স্কুলের সাম্প্রতিক রিপোর্টে জানা যায়, যুক্তরাষ্ট্রে চাকরি প্রার্থীর জীবন বৃত্তান্ত বাছাইয়ের ক্ষেত্রে সফটওয়্যারের বাছাই প্রক্রিয়ায় ত্রুটির কারণে বঞ্চিত হচ্ছেন কয়েক লাখ যোগ্য প্রার্থী। নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর প্রায় ৭৫ শতাংশই এই ধরণের স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করে থাকে। কাঠামোগত এ ত্রুটির কারণে যোগ্যতা অনুযায়ী কাজ পাচ্ছেন না অনেক প্রার্থীই।

আবেদন পত্র বাতিলের ক্ষেত্রে সফটওয়্যার খুবই সরল একটি পদ্ধতি ব্যবহার করে আবেদনপত্র নির্বাচন করে। অর্থাৎ কিছু সফটওয়্যার চাকরির বৃত্তান্তে শুধু ছয় মাস ফাঁকা থাকার কারণেই বাতিল করে থাকে আবেদনপত্র। যেখানে মাতৃত্বকালীন ছুটি, চাকরি খুঁজে পেতে দেরি হওয়া কিংবা কোন পারিবারিক সদস্য অসুস্থ হওয়ার মত যৌক্তিক কারণও থাকতে পারে। আবার দেখা যায়, একটি হাসপাতালে শুধু রোগীদের তথ্য উপাত্ত সংরক্ষণের জন্য কম্পিউটার প্রোগ্রামিং এ অভিজ্ঞ ব্যাক্তিকে যোগ্য বিবেচনা করে নির্ধারিত সফটওয়্যার। অনেক ক্ষেত্রে সকল যোগ্যতার চাহিদা পূরন করলেও শুধু একটি যোগ্যতা না থাকায় বাতিল হয়ে যায় আবেদনপত্র।

বিগত বছরগুলোতে নিয়োগের প্রায় প্রতি ধাপেই চালু হয়েছে স্বয়ংক্রিয় ব্যবস্থা। স্বয়ংক্রিয় নিয়োগ পদ্ধতির বৈশ্বিক বাজার ২০১৭ সালে ছিল ১.৭৫ বিলিয়ন ডলার এবং ধারণা অনুযায়ী যা দ্বিগুন হবে ২০২৫ সালে। অন্যদিকে সমীক্ষায় দেখা গেছে, ২০১০ এ গড়ে একটি করপোরেট চাকরির বিজ্ঞপ্তিতে ১২০ জন আবেদন করলেও দশকের শেষ প্রান্তে সংখ্যাটি দাড়িয়াছে ২৫০এ। তাই আবেদন পত্র বাছাইয়ের জন্যও প্রতিষ্ঠানগুলোকে কঠোর বাছাই পদ্ধতি অনুসরণ করতে হচ্ছে। এতে করে চাকরিপ্রার্থীর সংখ্যাও হচ্ছে দীর্ঘতর। যদিও প্রতিষ্ঠানের নিয়োগকর্তারা এর বিকল্প ব্যবস্থা খুঁজছেন তবে এই সমস্যা সমাধানে সর্বপ্রথম ত্রুটিবিহীন সফটওয়্যার পুনঃস্থাপনের বিষয়টিই নিশ্চিত করতে হবে।
share on