দেশেই তৈরি হবে জাপানি মিতসুবিশি ব্র্যান্ডের গাড়ি

শনিবার, সেপ্টেম্বর 04 2021
'বাংলা কার' তৈরির প্রাথমিক পদক্ষেপ হিসেবে সমঝোতা স্মারক স্বাক্ষর


দেশে মিতসুবিশি ব্র্যান্ডের গাড়ি উৎপাদন ও সংযোজনের সম্ভাব্যতা যাচাইয়ে সমীক্ষা কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে জাপানের মিতসুবিশি মোটর কর্পোরেশন (এমএমসি)। সম্প্রতি বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল শিল্প সংস্থার সাথে যৌথ কোম্পানি গঠনের মধ্যে দিয়ে প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে প্রতিষ্ঠান দু’টির মধ্যে।

এ সমঝোতা স্মারক অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে বিএসইসি ও মিতসুবিশি মোটর কর্পোরেশন বাংলাদেশে যৌথ উদ্যোগে গাড়ি উৎপাদনের জন্য কারখানা স্থাপনের উপায় নির্ধারণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্প মন্ত্রী বলেন, শিল্পায়নের জন্য বিদেশি বিনিয়োগকারীদের সুবিধার্থে সকল প্রকার সহায়তা প্রদান করা হচ্ছে। দেশে উৎপাদিত পণ্যের মান বজায় রাখতে ও রপ্তানী বৃদ্ধির লক্ষ্যে শিল্পনীতি সহায়ক সহযোগীতাও প্রদান করা হচ্ছে। এবং ২০২৫ সাল নাগাদ তিনি ‘বাংলা ব্র্যান্ড’ চালুর প্রত্যাশা ব্যাক্ত করেন। কামাল আহম্মেদ মজুমদার বলেন, বাংলাদেশে অটোমোবাইল একটি সম্ভাবনাময় খাত যা অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে। এছাড়া, সরকার ঘোষিত শিল্প বান্ধব নীতি অনুযায়ী শিল্প মন্ত্রনালয় কাজ করে যাচ্ছে বলে জানান শিল্প সচিব।

অনাড়ম্বর এ অনুষ্ঠানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান শহিদুল হক ভূঁইয়া ও মিতসুবিসি মোটর কর্পোরেশনের ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়া বিভাগের মহা ব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।
share on