নকল পোস্টে সয়লাব ফেসবুক

Wednesday, September 01 2021
ফেসবুকের জনপ্রিয় পোষ্টগুলো নেয়া হয়েছে অন্য উৎস থেকে
Photo: The Verge


গত সপ্তাহে ফেসবুক কর্তৃক প্রকাশিত ‘কন্টেন্ট ভিউ’ রিপোর্টে দেখা যায়, গত তিন মাসে সবচেয়ে বেশিবার দেখা ২০টি পোষ্ট এর মধ্যে ১৫ টিই নেয়া হয়েছে অন্য উৎস থেকে অল্প কিছু পরিবর্তনের মাধ্যমে । এগুলোর মধ্যে শীর্ষে থাকা পোষ্টটি- যা দেখা হয়েছে আট কোটি বারেরও অধিক, সেটি মূলত ১ বছর আগে পোষ্ট করা হয়েছিল টুইটারে।

একইভাবে দুই নম্বরে থাকা পোষ্টটি, যেটি ছয় কোটি বার দেখা হয়েছে সেটি বিগত সেটি এপ্রিলে নজরে এলেও প্রথম প্রকাশিত হয় বিগত বছরের অক্টোবরে। তিন নম্বরে থাকা একটি প্রশ্নের পোষ্টে ৫৮.৬ মিলিয়ন ভিউ দেখা যায় যা প্রায় বছরখানেক যাবত ঘুরছে টুইটারে! এমনকি বাইডেনের একটি বার্তা যা টুইটারে প্রকাশ হলেও ফেসবুকে তার ভিউ রয়েছে ৫২.৮ মিলিয়ন। এছাড়াও বিভিন্ন ভাইরাল প্রশ্নের পোষ্ট নকল করা হয়েছে রেড্ডিট, কুয়োরা, টুইটার এবং অন্য বেশ কিছু সাইট থেকে। অর্থাৎ ফেসবুক এক্ষেত্রে সংবাদ প্রকাশকের ন্যায় কঠোর নীতির অনুসারী নয়, এবং পুনরায় পোষ্টিং তাদের নীতি বহির্ভূত নয়। তবে এটা নিশ্চিত যে এ নিয়ম সকল ধরণের তথ্যের বেলায় প্রযোজ্য নয়; কেননা ভুয়া তথ্য ও আইডি অপসারনে বর্তমানে ফেসবুক বেশ কঠোর নীতি গ্রহণ করেছে।

এছাড়া সর্বোচ্চ দেখা লিংকগুলোতেও রয়েছে স্প্যাম নেটওয়ার্কের ছড়াছড়ি। ইরাক, আফগানিস্তান এবং ভিয়েতনামের সামরিক বাহিনী দ্বারা দৃশ্যত পরিচালিত পোষ্টগুলোতে রয়েছে সর্বাধিক ফলোয়ার এবং তাদের দেয়া লিঙ্ক গুলোতে সর্বাধিক ৩৭ মিলিয়ন ভিউ। কিন্তু এই পেইজগুলো কারা পরিচালনা করছে তার সঠিক কোন তথ্য পাওয়া যায় নি। তবে ফেসবুকের পক্ষথেকে এ ধরণের নেটওয়ার্কের উপর নজরদারী বাড়ানো হবে বলে জানানো হয়।

share on