তথ্য-প্রযুক্তি খাতে বৃটিশ বিনিয়োগ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে : রবার্ট ডিকসন

Monday, August 30 2021
বাংলাদেশ-যুক্তরাজ্য বানিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সংলাপ আলোচনা


বৃটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের স্টার্টআপদের জন্য বৃটিশ ভেঞ্চার ক্যাপিটালিষ্টদের বিনিয়োগ প্রাপ্তির লক্ষ্যে কাজ করছে তাদের দূতাবাস। বাংলাদেশ-যুক্তরাজ্য বানিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক ভার্চুয়াল সংলাপে ডিকসন জানান, বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারি দেশ যুক্তরাজ্য। তথ্য প্রযুক্তির পাশাপাশি আগামীতে ব্যাংকিং, স্বাস্থ্য, তথ্য-প্রযুক্তি এবং শিক্ষা খাতে বৃটিশ বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে।

ডিসিসিআই আয়োজিত এ সংলাপে সভাপতি রিজওয়ান রহমান জানান, বর্তমানে বাংলাদেশ -যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক বানিজ্যের পরিমান ৪.২ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২০-২১ অর্থবছরে যুক্তরাজ্যে বাংলাদেশের রপ্তানির পরিমান ৩.৭৫১ বিলিয়ন, যা বিগত অর্থবছরের চেয়ে ৮.৬৩ শতাংশ বেশি। অনুষ্ঠানে হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ বলেন, ইতোমধ্যে দেশের ৮ টি আইটি পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত করা হয়েছে এবং ডিসেম্বরে শেষ হবে আরও ৪ টির কাজ। পার্কসমূহে ১৬০ টি দেশি বিদেশি কোম্পানি বিনিয়োগ করেছে যেখানে ২১ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তিনি আরও বলেন দেশে বছরে সাড়ে তিন কোটি নতুন স্মার্ট মোবাইলের চাহিদা রয়েছে যেখানে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো পঁচাত্তর লাখ হ্যান্ডসেট উৎপাদন করে থাকে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, তথ্য ও প্রযুক্তি খাতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ১.৩ বিলিয়ন এবং স্থানীয় বাজারের পরিমান ১.৪ বিলিয়ন ডলার। দেশে প্রতি বছর ২২ হাজারের বেশি আইটি ইঞ্জিনিয়ার তৈরি হয় যে মানব সম্পদ ব্যবহার করে বৃটিশ উদ্যোক্তারা তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করতে পারে।
share on