যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তায় বিপুল বিনিয়োগের ঘোষণা গুগল-মাইক্রোসফটের

Friday, August 27 2021
টেক জায়ান্টদের সহযোগীতা চাইলেন বাইডেন
Photo by Getty Images


কলোনিয়াল পাইপলাইন সহ আরও বেশ কিছু সাইবার হামলার প্রেক্ষিতে টেক নির্বাহীদের সাথে বৈঠকের আয়োজন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আলোচনায় যুক্তরাষ্ট্রের এর সাইবার অবকাঠামোকে শক্তিশালী করতে আর্থিকভাবে এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সহযোগীতা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে অ্যাপল, গুগল, মাইক্রোসফট ও অ্যামাজন।

আগামী পাঁচ বছরে গুগলের পক্ষ থেকে ১০ বিলিয়নের অধিক এবং মাইক্রোসফটের পক্ষ থেকে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে সাপ্লাই চেইন সফটওয়্যারে এবং যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করনে। এছাড়াও এক লাখের অধিক অ্যামেরিকান ডাটা আনালিষ্টদের জন্য প্রশিক্ষনেরও ব্যবস্থা করবে গুগল। বাইডেন জানান, সাইবার প্রতিরক্ষা ব্যবস্থার নিয়ন্ত্রণ রয়েছে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর হাতে এবং সরকারের পক্ষে পুরোপুরি ভাবে এই নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়।

এক্ষেত্রে অ্যাপলের পক্ষ থেকে তথ্যের নিরাপত্তায় মাল্টিফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি ব্যবহারের পাশাপাশি নতুন ভাবে নিরাপত্তা বিষয়ক এবং সাইবার হামলার মত ঘটনার প্রতিক্রিয়া ও প্রতিকার সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান করার প্রতিশ্রুতি দেয়া হয়। এবং অ্যামাজন তার সকল ওয়েব সার্ভিস ব্যব‌হারকারীদের তথ্য সুরক্ষায় বিনামূল্যে মাল্টি ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতির ডিভাইস প্রদানের এবং সাথে প্রতিষ্ঠানের সকল কর্মীদের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদানের প্রতিশ্রুতি ব্যাক্ত করে।
share on