আইফোন ১৩ নিয়ে যত জল্পনা

শুক্রবার, আগস্ট 27 2021
আইফোন১৩ তে থাকছে কি টাচ আইডি?
Photo by BGR


পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আর কয়েক সপ্তাহের মধ্যেই বাজারে আসতে যাচ্ছে আইফোন১৩। এরই মধ্যে আইফোন ১৩ এর ফিচার নিয়ে অনেক গুঞ্জন শোনা গেলেও এবারে জানা গেল আইফোন ১৩ এর প্রোটোটাইপে ব্যবহার করা হয়েছে ইন-স্ক্রিন টাচ আইডি ফিচারটি।

তবে, পরীক্ষা নিরীক্ষা করলেও সম্ভবত আইফোন ১৩ তে স্ক্রিনের নিচে থাকছে না টাচ আইডি। বরং হাই এণ্ড ফোনে ইনস্ক্রিন ফেস আইডি’র ব্যবহার অ্যাপলের জন্য একটি দীর্ঘ মেয়াদি লক্ষ্য হিসেবে রয়েছে। ব্লুম্বার্গের রিপোর্টার মার্ক গারম্যানের মতে, এক্ষেত্রে অ্যাপলের মূলত দুটি বিকল্প বেছে নেয়ার সুযোগ রয়েছে; যেখানে অপেক্ষাকৃত অধিক মূল্যের ফোনে থাকবে স্ক্রিনের নিচে টাচ আইডি এবং এবং বাজেট ফোন গুলোতে থকবে ফেস আইডি নচ। একইভাবে প্রো ডিভাইসে থাকবে ইন স্ক্রিন ফেস আইডি এবং স্বল্প মূল্যের আইফোনে থাকবে ইন স্ক্রিন টাচ আইডি।

২০১৭ সালে অ্যাপল ফোনে ফেস আইডি অন্তর্ভূক্ত করার পর থেকেই ফিংগারপ্রিন্ট সেন্সরের অভাব বোধ করে আসছে আইফোন ভক্তরা। এতে অ্যাপলের ডিসপ্লে ডিজাইনে পরিবর্তন এসেছিল অনেকটা এবং সেই সাথে নিরাপত্তাও দৃঢ় হয়েছিল। তবে অ্যাপল চেষ্টা করছে আইফোনে পুনরায় টাচ আইডি সংযুক্ত করার। সেক্ষেত্রে সেন্সর অবশ্যই থাকবে ডিসপ্লের নিচে যাতে করে ডিসপ্লেতে পাওয়া যায় পুরো স্ক্রিনই ।
share on