টেনসেন্টকে ছাড়িয়ে গেলো টিএসএমসি

Tuesday, August 24 2021
বিশ্বের বৃহত্তম চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান টিএসএমসি
Photo by CNBC



বাজার মূলধনে এশিয়ায় শীর্ষ অবস্থানে থাকা টেনসেন্টকে ছাড়িয়ে গেলো তাইওয়ানভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠান টিএসএমসি। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত টিএসএমসি'র বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে ছয় শতাংশের বেশী।

অপরদিকে মূলধনের পরিমান অনেকটাই কমে গেছে চীনা প্রতিষ্ঠান টেনসেন্ট এবং আলিবাবা’র। বিগত কয়েক মাসব্যাপি বেইজিং এর প্রযুক্তি খাতে বিশেষত আর্থিক খাতে প্রযুক্তির ব্যবহারে ও ডাটা’র নিরাপত্তায় কঠোর আইন প্রয়োগ টেনসেন্ট ও আলিবাবার শেয়ার মূল্য কমে যাওয়ার কারন বলে মনে করা হচ্ছে। রেফিনিটিভ আইকনের তথ্য মতে, এশিয়ান প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৩৮ বিলিয়ন ডলারের অধিক মূলধন নিয়ে সর্বোচ্চ অবস্থানে রয়েছে অ্যাপলের প্রধান সরবরাহকারী টিএসএমসি। এক্ষেত্রে ৫৩৬ বিলিয়ন ডলারের কিছু বেশি বাজার মূলধন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে টেনসেন্ট এবং প্রায় ৪৭২ বিলিয়ন ডলার মূলধন নিয়ে বাজারে তৃতীয় অবস্থানে রয়েছে চীনা বহুজাতিক প্রতিষ্ঠান আলিবাবা। চিপ প্রস্তুত এবং সরবরাহের জগতে তাইওয়ানের যে রাজত্ব তা মূলত টিএসএমসি’র কারণেই - যার প্রধান ক্রেতার মধ্যে রয়েছে অ্যাপল, কোয়ালকম এবং এনভিডিয়ার মত উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলো।

মূলত বৈশ্বিক চিপ সংকটকালীন সময়ে বাজার ধরে রাখতে পারায় বৃদ্ধি পেয়েছে টিএসএমসি’র মূল্যমান। চাহিদার বিপরীতে সক্ষমতা আরও বাড়াতে আগামী তিন বছরে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ পরিকল্পনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
share on