মুখের অভিব্যাক্তির সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে ফোন

বৃহস্পতিবার, আগস্ট 19 2021
বেটা অ্যান্ড্রয়েড১২ তে রয়েছে এক্সেসিবিলিটি ফিচার
Photo: The Verge


অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আরও সহজে ব্যবহারযোগ্য এক্সেসিবিলিটি ফিচার তৈরি করল গুগল। মোবাইল ফোনে স্ক্রল করতে, হোমে যেতে, অথবা দ্রুত নোটিফিকেশন দেখতে ব্যবহার করা যাবে মুখের হাসি, ভ্রুকুটি অথবা ডানে, বামে, উপরে তাকানোর মত মুখভঙ্গি।


সুবিধাটি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১২ সংস্করণের এক্সেসিবিলিটি স্যুট অ্যাপের সাথে যুক্ত ক্যমেরা সুইচ ফিচারের মাধ্যমে। ক্যামেরা সুইচ অপশনটি সন্মুখ ক্যামেরা ব্যবহার করে, যা যথেষ্ট সংবেদনশীল হওয়ায় কোন আকষ্মিক মুখভঙ্গি গ্রহণ করে না। সুইচ অ্যাক্সেস সেট আপ গাইডে প্রবেশ করে নির্দিষ্ট করে দেয়া যাবে সুবিধামত মুখভঙ্গি। তবে বৈশিষ্ট্যটি অতিরিক্ত ব্যাটারি শক্তি গ্রহণ করায় সতর্কতা হিসেবে ব্যবহারের সময় প্লাগ ইন করার কথা বলা হয়েছে। ভয়েস কমান্ডের বদলে মুখের অভিব্যাক্তি নিশব্দ হওয়ায়, নিয়ন্ত্রণ পদ্ধতিটি নিশব্দ স্থান বা জনসমক্ষে এবং স্পর্শ নিয়ন্ত্রণে কম পারদর্শীদের জন্য ব্যবহার অত্যন্ত সুবিধাজনক। এছাড়া যাদের শারীরিক অক্ষমতা রয়েছে তাদের জন্য সুবিধাজনক বেশ কিছু বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েড এর নতুন রিলিজের সাথে।

অ্যান্ড্রয়েড ১২ এর চতুর্থ পর্যায়ের পরীক্ষামূলক ব্যবহারের সাথে যুক্ত করা হয়েছে এই ফিচারটি। ধারণা করা হচ্ছে, এ বছরের শেষ নাগাদ অপারেটিং সিস্টেম আপডেটের সাথেই আসছে এই নতুন ফিচার। এবং মোবাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট কমিউনিটি এক্সডিএ ডেভেলপারের তথ্য মতে, এক্সেসিবিলিটি স্যুট অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড ১২ তেই নয় ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১১ তেও।
share on