প্রধানমন্ত্রীর অনলাইন কর্মকান্ড বেড়েছে প্রায় তিনগুন

শুক্রবার, আগস্ট 13 2021
প্রধানমন্ত্রী শেখ হাসিনা


চলতি বছর এ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০৮৩ টি ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন যেখানে ২০২০ সালে এ সংখ্যাটি ছিল ৪৭৫। পিএমও সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া বার্তা সংস্থা বাসস-কে জানান, মহামারীর কারনে সশরীরে যোগাযোগের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপিত হওয়ায় বিশেষ গুরুত্বপূর্ণ এসব সভার অনলাইন কার্যক্রমে অংশগ্রহণ ছিল গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, এ সকল কর্মকান্ডে অংশগ্রহণ সরকারের সিদ্বান্ত বাস্তবায়নকে ত্বরান্বিত করেছে। এতে করে কেন্দ্রীয় পর্যায়ের নীতিনির্ধারকদের পাশাপাশি তৃণমূলের জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছেও পৌঁছেছেন প্রধানমন্ত্রী।

২০২০ সালে ১৫৫৮ টি স্থানে অনলাইন অনুষ্ঠানে যুক্ত হয়ে সর্বস্তরের সংস্লিষ্ট ব্যাক্তিবর্গের সাথে মতবিনিময় করেন তিনি। এছাড়া, মহামারিকালে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি আন্তর্জাতিক অনুষ্ঠান ও প্রধান প্রধান বৈশ্বিক কনফারেন্সে অনলাইনে অংশ নেন যা আন্তর্জাতিক নীতি নির্ধারণ করে এবং বাংলাদেশ ও অন্যান্য সুবিধাবঞ্চিত দেশের স্বার্থে প্রচারাভিযান পরিচালনা করে।

মাঠ পর্যায়ের কয়েককজন কর্মকর্তা বলেন, দেশের সরকার প্রধানের সংগে জুম মিটিং প্রান্তিক কর্মীদের সংকট ব্যবস্থাপনা এবং অন্যান্য কর্মকান্ডে অন্তর্ভুক্তিমূলক অনুভূতি দিয়েছে, যা দায়িত্ব পালনে উজ্জীবিত করে। পিএমও সচিবের দেয়া তথ্যমতে, ২০১৫ সাল থেকেই প্রধানমন্ত্রী সরাসরি যোগদানের পাশাপাশি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন অনলাইন বৈঠকে যোগদান করেছেন এবং ২০১৯ সাল পর্যন্ত তিনি ৬৯৬ টি ভিডিও কনফারেন্স করেন।
share on