বজ্রপাতের আগাম সতর্কবার্তা জানাবে 'দামিনী অ্যাপ'!

বুধবার, আগস্ট 11 2021
বজ্রপাতের সতর্ক সংকেত পাঠাবে দামিনী অ্যাপ



বজ্রপাতের সম্ভাবনা পর্যবেক্ষণ করে পূর্বেই সতর্ক বার্তা পাঠাবে ‘দামিনী অ্যাপ’। গত দুই দশক ধরে বজ্রপাতে মৃত্যুর হার বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এই অ্যাপ তৈরি করেছে ভারত। জিপিএস নোটিফিকেশনের মাধ্যমে সম্ভাব্য বজ্রপাতের স্থান হতে ২০ কিলোমিটার এবং ৪০ কিলোমিটার রেডিয়াস দূরত্বের মধ্যে সতর্ক করবে এই অ্যাপ। এছাড়া প্রয়োজনীয় নির্দেশনা ও সতর্কতা অন্তর্ভূক্ত করা রয়েছে অ্যাপটিতে।

সাম্প্রতিক জরিপে দেখা যায় ভারতে উত্তর পূর্ব ওপূর্ব দিকের দ্বীপ রাজ্যগুলোতে উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে বজ্রপাতে মৃত্যু। পুনের ইন্ডিয়ান ইনিস্টিটিউট অব ট্রপিক্যাল মেটিওরোলজি(আইআইটিএম), ভারতের ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের অধীনে বজ্রপাতের নির্ভুল তথ্য নিরুপনে দেশের ৮৩ টি স্থানে বজ্রপাত সনাক্তকরণ নেটওয়ার্ক স্থাপন করেছে। ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের তথ্য মতে, এই নেটওয়ার্কের সেন্ট্রাল প্রসেসরটি রয়েছে আইআইটিএম’এ যেখান থেকে সিগন্যাল গ্রহণের সাথে সাথে ৫০০ মিটারের ও কম দুরত্ব ব্যবধানে বজ্রপাতের স্থান চিহ্নিত করা হয়। পাশাপাশি, এই তথ্য জানিয়ে দেয়া হবে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসেও।

তথ্যমতে, গত এক বছরে ভারতের ষোলটি রাজ্যে শুধু বজ্রাঘাতেই মৃত্যুবরণ করেছে ১৬১৯ জন। মৃত্যু ও সম্পদের ক্ষয়ক্ষতি কমাতে তাই ব্যাপক জনসচেতনতা গড়ে তোলারও পরামর্শ দেন বিশেষজ্ঞগণ।
share on