চিপের চাহিদা বৃদ্ধিতে রেকর্ড মুনাফা স্যামসাং-এর

মঙ্গলবার, আগস্ট 03 2021
স্যামসাং
Image: ZDNet


বছরের দ্বিতীয় প্রান্তিকে লক্ষ্যনীয় মুনাফা অর্জন করেছে স্যামসাং,যা বিগত তিন বছরের মধ্যে সর্বোচ্চ। মেমোরি চিপের ব্যাপক চাহিদার সাথে যোগানের ঘাটতি থাকা সত্ত্বেও এ লাভের অংকে অর্ধেকেরও বেশি অবদান রেখেছে স্যামাসাং’র চিপ ব্যবসা।

দক্ষিণ কোরিয় জায়ান্ট স্যামসাং’র ‘এপ্রিল-জুন’ প্রান্তিকে বিক্রয়লব্ধ আয় রয়েছে ৬৩.৬৭ ট্রিলিয়ন ওন, যা বিগত বছরের একই সময়ের চেয়ে ২০ শতাংশ বেশি। আর অপারেটিং আয় ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ১২.৫৭ ট্রিলিয়ন ওন। এই অপারেটিং মুনাফার ৬.৯৩ ট্রিলিয়ন ওন এসেছে কোম্পানির সেমিকন্ডাক্টর ব্যাবসা থেকে। এছাড়া এই অর্জনে স্যামসাং মোবাইল ব্যবসা’র রয়েছে দ্বিতীয় সর্বোচ্চ অবদান যা কিনা ৩.২৪ ট্রিলিয়ন ওন এবং ডিসপ্লে প্যানেল ব্যবসা থেকে মুনাফার পরিমান ১.২৮ ট্রিলিয়ন ওন।

চিপের বাজার কিছুটা উন্নতি হওয়ায়, ‘ডির‍্যাম’ এবং 'ন্যান্ড চিপের’ মূল্য বৃদ্ধিতে এই মুনাফা অর্জন সম্ভব হয়েছে বলে জানান হয় স্যামসাং’র পক্ষ থেকে। ডাটা সেন্টার এবং পিসি সেক্টরে ডির‍্যাম'র যে উচ্চ চাহিদা রয়েছে তা মূলত পুরো বছর জুরেই বিরাজ করবে বলে ধারণা করা হচ্ছে। বছরের শেষ ভাগে, নতুন ফোল্ডেবল মডেলের আগমন, ফাইভ জি ফোনের বাজার প্রসারণ ও গ্যালাক্সি ইকোসিষ্টেম প্রোডাক্ট তৈরির মাধ্যমে এই অর্জন ধরে রাখার চেষ্টা করবে স্যামসাং।
share on