ফেসবুকে ভ্রান্ত তথ্যের কারণে মৃত্যু ঘটছে: বাইডেন

বুধবার, জুলাই 21 2021
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
Photo by Getty Images


কোভিড-১৯ এর ভ্যাক্সিন নিয়ে ভুল তথ্য ছড়ানোর জন্য ফেসবুককে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমানে টিকা বিহীন ব্যাক্তিদের মধ্যেই মহামারী বিদ্যমান বলে উল্লেখ করেন বাইডেন। তিনি বলেন, টিকা গ্রহণ সম্পর্কে নেতিবাচক মনোভাব ছড়ানো অনেকটা মানুষ হত্যারই সামিল।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে টিকা গ্রহণের হার কমে যায় এবং ডেল্টা ভ্যারিয়েন্ট বিস্তার লাভ করে। এ প্রসংগে সার্জন জেনারেল বিবেক মূর্তি প্রেস করপোরেশনের কাছে ভুল তথ্যের বিস্তারকে অ্যালগরিদম রিকমেন্ডেশন ইঞ্জিনের কারসাজি বলে তুলে ধরেন। ফেসবুকে যে লাইক বাটন রয়েছে তা বস্তুনিষ্ঠ ও সত্য খবরের চেয়ে সংবেদনশীল তথ্যকে (যেখানে বেশি লাইক পরে) বেশী প্রাধান্য দেয়। এ প্রসংগে তিনি এক রিপোর্টে ভুল তথ্য ছড়ানো ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর জরিমানা করার দাবি করেন প্ল্যাটফর্মগুলোতে।

এ ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে এক মুখপাত্র জানান, দুই বিলিয়নের বেশি মানুষ ফেসবুক থেকে ভ্যাক্সিন সম্পর্কিত সঠিক তথ্য নিয়েছেন। এবং ৩.৩ মিলিয়নের বেশি অ্যামেরিকান ফেসবুকের ভ্যাক্সিন ফাইন্ডার টুল ব্যবহার করেছেন, যা থেকে বোঝা যায় জীবন বাঁচাতেই কাজ করছে ফেসবুক। এক্ষেত্রে, বাইডেনের এ মন্তব্য বেসরকারী প্রতিষ্ঠানগুলোর উপর নিয়ন্ত্রণ ধরে রাখা বা ফেসবুকের বিরুদ্ধে অ্যান্টি ট্রাস্ট অ্যাকশনের প্রথম পদক্ষেপ হতে পারে বলে মন্তব্য করছেন অনেকে।
share on