বিকাশের মাধ্যমে অনুদান দিলেন নয় লাখ গ্রাহক

সোমবার, জুলাই 19 2021
৬০ টি প্রতিষ্ঠানে অনুদান পাঠানো যাবে বিকাশে


সুবিধাবঞ্চিতদের ঈদ উদযাপনে বিকাশের মাধ্যমে অর্থ সহায়তা গ্রহণ করছে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান। নিজ অবস্থান থেকে যাতে সুবিধাবঞ্চিতদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেয়া যায় সেই লক্ষ্যে গত বছরই বিকাশ অ্যাপে ‘ডোনেশন’ আইকন যুক্ত করা হয়। এর ফলে অনুদান প্রদান এবং সংগ্রহ দুই প্রক্রিয়াই সহজ হয়েছে। ইতিমধ্যে পৌনে নয় লাখ গ্রাহক ৬০টি দাতব্য প্রতিষ্ঠানে ২৯ কোটি টাকা বিকাশের মাধ্যমে অনুদান দিয়েছেন যা মহামারীকালীন আর্থিক সংকট মোকাবেলায় সহায়তা করেছে সুবিধাবঞ্চিতদের।

অনুদান দিতে গ্রাহককে বিকাশ অ্যাপের ‘মোর’ আইকন অথবা সাজেশন অংশ থেকে ‘ডোনেশন’ আইকন নির্বাচন করতে হবে। যে প্রতিষ্ঠানে আপনি অনুদান দিতে চান তা নির্বাচন করে অনুদানের পরিমান লিখে পরের ধাপে নাম, ইমেইল আইডি সাবমিট করতে হবে। বিকাশ ব্যবহারকারী চাইলে ‘পরিচয় দিতে অনিচ্ছুক’ অপশন নির্বাচন করতে পারবেন। পরের ধাপে পিন নম্বর দিয়ে অনুদান কার্যক্রম শেষ করার পর একটি প্রাপ্তি স্বীকার পত্র পেয়ে যাবেন প্রদানকারী। প্রতিষ্ঠান নির্বাচন করে তার পরের স্ক্রিন থেকে জেনে নেয়া যাবে অনুদানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য। এবং শেষ স্ক্রিনে প্রদত্ত ই-মেইলে যোগাযোগ করে অনুদানের অর্থ ব্যয়ের তথ্য সম্পর্কেও জানতে পারবেন দাতারা।

বর্তমানে বিদ্যানন্দ, অভিযাত্রিক, সাজিদা, বাংলাদেশ থ্যালাসেমিয়া, কোয়ান্টাম ফাউন্ডেশন ছাড়াও ব্র্যাক, ঢাকা আহছানিয়া মিশন, আইসিডিডিআরবি সহ মোট ৬০ টি প্রতিষ্ঠানে অনুদান দিতে পারছেন বিকাশ গ্রাহকরা। অ্যাপের পাশাপাশি বিকাশ ওয়েবসাইট থেকেও এই সেবা সম্পর্কে বিস্তারিত জানা যাবে।
share on