'মেরামতের অধিকার' আন্দোলনে ওজনিয়াকের সমর্থন

মঙ্গলবার, জুলাই 13 2021
স্টিভ ওজনিয়াক
Photo by Getty Images


সম্প্রতি ‘ক্যামিও’ ভিডিও’র মাধ্যমে ইলেক্ট্রনিক্স পণ্য মেরামতের ক্ষেত্রে ব্যাক্তির প্রয়োজনীয় তথ্য ও অধিকার থাকার ব্যাপারে পূর্ণ সমর্থন প্রকাশ করেছেন অ্যাপলের সহ প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। এক্ষেত্রে শুধু নির্মাতা প্রতিষ্ঠানে মেরামত প্রক্রিয়া সীমাবদ্ধ না রেখে ব্যক্তিপর্যায়ে মেরামতের স্বাধীনতা নিশ্চিতের উপর গুরুত্ব দেন ওজনিয়াক। বর্তমানে একটি মোবাইল ফোন মেরামতের কাজ নির্মাতা প্রতিষ্ঠানের বাইরে অন্য কারো পক্ষে করা প্রায় দু:সাধ্য। যার ফলে, কোন একটি যন্ত্রাংশ অকেজো হলে পুরো ফোনটিই পরিণত হচ্ছে ইলেক্ট্রনিক বর্জ্যে।

বর্তমানে যন্ত্রাংশের সহজলভ্যতার অভাব ও মেরামত সংক্রান্ত জটিলতার কারণে ইলেকট্রনিক্স সামগ্রী প্রতিস্থাপনের প্রয়োজন পরে যা বেশ ব্যায়বহুল। ওজ উল্লেখ করেন, তারা উন্মুক্ত প্রযুক্তির যুগে বেড়ে উঠেছেন, যেখানে টিভি, রেডিও ইত্যাদি ইলেক্ট্রনিকস এর সাথে প্রতিটি সার্কিটের নকশা পাওয়া যেত। ফলে কোন ব্যাক্তি স্বল্প খরচে তার নিজস্ব যন্ত্রাংশ মেরামত করে নিতে পারতেন। ওজ উল্লেখ করেন যন্ত্রাংশ মেরামতের সুযোগ সম্প্রসারণের ব্যবসায়িক মূল্য রয়েছে। যুক্তরাজ্যে একটি নতুন ব্যবস্থার মাধ্যমে টেলিভিশন, রেফ্রিজারেটর, ওয়াশিংমেশিন প্রস্তুতকারকদের খুচরা যন্ত্রাংশ সরবরাহের নির্দেশ দেয়া হয়েছে। অপরদিকে এবছর যুক্তরাষ্ট্রের ২৭ টি রাজ্যে এ সম্পর্কিত আইন প্রণয়ণ করা হয়েছে। হোয়াইট হাউজ এর প্রেস সেক্রেটারি জেন পসাকি জানান-মার্কিন কৃষি বিভাগ কৃষকদের যন্ত্রাংশ মেরামতের অধিকার প্রদান করতে যাচ্ছে।

স্টিভ ওজ বলেন, যেসব প্রতিষ্ঠান এখনো ‘রাইট টু রিপেয়ার’ সমর্থন করে না, তারা শুধু নিজস্ব নিয়ন্ত্রণ ধরে রাখতে এমনটা করে থাকে। ওজ মনে করেন, মেরামত প্রক্রিয়া সম্প্রসারণের উপযুক্ত সময় এটাই।
share on