বিদেশ থেকে আনা মোবাইল হ্যান্ডসেট যেভাবে নিবন্ধন করবেন

রবিবার, জুলাই 11 2021
মোবাইল হ্যান্ডসেট
ছবি: ইত্তেফাক


বর্তমানে দেশের বাইরে থেকে নিয়ে আসা হ্যান্ডসেট দেশে বিটিআরসি'র মাধ্যমে নিবন্ধন করতে হবে। এক্ষেত্রে মোবাইল হ্যান্ডসেটের ক্রয় রশিদ, কর প্রদানের রশিদ এবং পাসপোর্ট বিটিআরসির এনইআইআর ওয়েবসাইটে আপলোড করে খুব সহজেই নিবন্ধন করা যাবে।

গত ১লা জুলাই হতে দেশে নতুন করে চালু করা মোবাইল হ্যান্ডসেট নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করা না হলে তা স্বয়ংক্রিয় পদ্ধতিতে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যাবে। বিটিআরসি বলছে, দেশে অবৈধ মোবাইল হ্যান্ডসেট আমদানী, ক্রয়-বিক্রয়, চোরাচালান এবং সরকারের রাজস্ব ফাঁকি রুখতে মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন প্রক্রিয়া চালু করা হয়েছে। গ্রাহকদের মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে তা বৈধ কিনা তা যাচাই করে নেওয়ার আহ্বান জানিয়েছে বিটিআরসি। এক্ষেত্রে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD লিখে একটি Space দিয়ে ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। (উদাহরণস্বরূপঃ KYD 123456789012345) এরপর তা ১৬০০২ নম্বরে প্রেরণ করুন। স্বয়ংক্রিয়ভাবে গ্রাহক ফিরতি মেসেজের মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটটির বৈধতা সম্পর্কে জানতে পারবেন। (ফোনের আইএমইআই নম্বর জানতে *#06# ডায়াল করুন)। উল্লেখ্য, ৩০শে জুন ২০২১ তারিখের মধ্যে ক্রয়কৃত বা ব্যবহৃত গ্রাহকের সকল মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিষ্টার (এনইআইআর) সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

অন্যদিকে বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্ক সংযোগের ১০ দিনের মধ্যে বিটিআরসির এনইআইআর ওয়েবসাইট হতে নিবন্ধন করে নিতে হবে। উক্ত সময়ের মধ্যে যথাযথ উপায়ে নিবন্ধন সম্পন্ন করলে হ্যান্ডসেটটি বৈধ বলে বিবেচিত হবে। অন্যথায় সরকার নির্ধারিত ৩ মাস পরীক্ষাকালীন সময়ে হ্যান্ডসেটটি নেটওয়ার্ক সংযুক্ত থাকলেও পরবর্তিতে তা বিচ্ছিন্ন করে দেওয়া হবে। বিদেশ থেকে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট প্রয়োজনীয় তথ্যাদি প্রদানের মাধ্যমে স্থায়ীভাবে নিবন্ধন করার প্রক্রিয়াঃ
ধাপ ১ – neir.btrc.gov.bd লিঙ্কে ভিজিট করে আপনার ব্যক্তিগত একাউন্ট রেজিস্টার করুন।
ধাপ ২ – পোর্টাল এর বিশেষ নিবন্ধন সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন।
ধাপ ৩ – প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি / স্ক্যান কপি (অপশনে যা যা চাওয়া হয়; যেমনঃ হ্যান্ডসেট ক্রয়ের রশিদ, কর প্রদানের রশিদ, পাসপোর্টে ভিসার কপি, ইমিগ্রেশন কপি ইত্যাদি) আপলোড করুন এবং জমা দিন বাটন-টি প্রেস করুন।
ধাপ ৪ – মোবাইল হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।

এছাড়াও দেশের সকল মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারে উপরিউক্ত তথ্যাদি প্রদান করে মোবাইল হ্যান্ডসেট রেজিস্ট্রেশন করে নেওয়া যাবে। এছাড়াও যেকোনো প্রয়োজনে তথ্য পেতে বিটিআরসির হেল্পলাইন- ১০০ ডায়াল করে যোগাযোগ করুন।
share on