এমএলএম ব্যবসার আদলে ডিজিটাল কমার্স নয়

Wednesday, July 07 2021
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


চূড়ান্ত করা হল ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১’। এ নির্দেশিকায়, মার্কেটপ্লেসে বিক্রয়যোগ্য পণ্য ও সেবার উপস্থাপন, তথ্য প্রদর্শন, ক্রয়- বিক্রয়, অগ্রিম পরিশোধিত মূল্যের সমন্বয় এবং ডেলিভারী সহ অন্যান্য বিষয়ের বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছে।

ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকার আওতায়, বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্য সংশ্লিষ্ট বিক্রেতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে না থাকলে ‘ষ্টকে নেই’ উল্লেখ করতে হবে এবং নিত্য পণ্য ও খাদ্য সামগ্রীর ক্ষেত্রে ‘এভেইলেবেল ফর ডেলিভারি’ লেখা থাকতে হবে। অগ্রিম মূল্য আদায়ের ক্ষেত্রে পণ্য অবশ্যই ‘রেডি টু শিপ’ পর্যায়ে থাকতে হবে। ৪৮ ঘণ্টায় ডেলিভারি করা না গেলে সেক্ষেত্রে পণ্য মূল্যের ১০ শতাংশের বেশি অগ্রিম গ্রহণ করা যাবে না। তবে, বাংলাদেশ ব্যাংক অনুমোদিত এসক্রো সার্ভিসের মাধ্যমে ১০০ শতাংশ অগ্রিম গ্রহণ করা যাবে। সেক্ষত্রে, ৪৮ ঘণ্টায় পণ্য ডেলিভারি ম্যান বা সংস্থার নিকট হাস্তান্তর কর্তৃক ক্রেতাকে তা জানানোর নির্দেশ দেয়া হয়েছে।

পূর্ণ মূল্য পরিশোধের পর একই শহরের ক্ষেত্রে ক্রয়াদেশ গ্রহণের সর্বোচ্চ ৫ দিন ও ভিন্ন শহর বা গ্রামের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি করতে হবে। পচনশীল পণ্য যত দ্রুত সম্ভব ডেলিভারী দিতে হবে এবং পণ্যের ক্ষতি রোধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। ক্যাশ ব্যাক অফারের ক্ষেত্রে মূল্য পরিশোধের পরবর্তি ৭২ ঘণ্টার মধ্যে তা কার্যকর করতে বলা হয়েছে।

নির্দেশিকা অবহিতকরণ এ সভায় বানিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ডিজিটাল কমার্সের আওতায় সকল প্রকার নিষিদ্ধ সামগ্রীর ক্রয়-বিক্রয় , জুয়া এবং মাল্টি লেভেল মার্কেটিং(এমএলএম ) বা নেটওয়ার্ক ব্যবসা পরিচালনা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া, সরকারের পূর্বানুমোদন ব্যতিত কোন ধরনের লটারির আয়োজনও করা যাবে না।
[ বাসস ]
share on