নারীদের নিরাপত্তায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ ব্যবস্থা

Tuesday, July 06 2021
সামাজিক যোগাযোগ মাধ্যম
the verge


সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীর নিরাপত্তা নিশ্চিতে বিশেষ ব্যবস্থা গ্রহন করতে যাচ্ছে টুইটার, টিকটক, গুগল ও ফেসবুকসহ অন্যান্য জনপ্রিয় সকল সামাজিক যোগাযোগ মাধ্যম। সর্বক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাওয়া জাতিসংঘের আয়োজনে সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত জেনারেশন ইক্যুয়ালিটি ফোরামে এ বিষয়ে একমত হয়েছে সবগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম।

নারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচরণ নিয়ে সম্প্রতি এক জরিপে জানা যায়, নারীরা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টে কারা রিপ্লাই বা কমেন্ট করতে পারবে তার উপর আরো বেশি নিয়ন্ত্রণ চান এবং অনলাইনে কে কখন বা কোথায় কি দেখছে তা নিয়ে জানতে আগ্রহী। ইতিপূর্বে এই বিষয় নিয়ে কাজ করা আরেক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের অনলাইনে লিঙ্গভেদে সহিংসতা ও অপব্যবহারের উপর চালানো সমীক্ষার ফলাফলে উঠে আসে সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীরা কিভাবে লাঞ্চিত ও অপমানিত হচ্ছেন।

আর তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীদের প্রতি বিদ্বেষ প্রতিরোধ এবং নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে অঙ্গীকারবদ্ধ হয়েছে টুইটার, টিকটক, গুগল ও ফেসবুকসহ অন্যান্য জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মকর্তারা অনলাইনে নারীদের সুরক্ষার বিষয়ে নিখুঁত ও ভালো উপায় তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন, যার মধ্যে রয়েছে আরো সহজ ও বোধগম্য ভাষার ব্যবহার, সহজে ব্যবহারযোগ্য নিরাপত্তা ব্যবস্থা এবং স্বয়ংক্রিয়ভাবে নারীদের উপর চাপ সৃষ্টিকারী যেকোন অপব্যবহার কমিয়ে আনা।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, প্ল্যাটফর্মগুলোর দায়িত্ব তাদের অনলাইন মাধ্যমকে নারী ও প্রান্তিক জনগোষ্ঠির উপর যেকোন অপব্যবহারকে আরো দ্রততার সাথে কার্যকরভাবে নিরাপদ করে তোলা এবং এর অপব্যবহারকারীকে সঠিকভাবে চিহ্নিত করতে পারা। এক্ষেত্রে ব্যবহারকারীদের রিপোর্টিং সিস্টেম ট্র্যাক ও ম্যানেজ করার সুবিধা দেওয়া এবং নারীরা যখন কোনো অপব্যবহারের বিরুদ্ধে রিপোর্ট করবেন তখন প্রয়োজনীয় সাহায্য প্রদান করার সুবিধা দেওয়ার বিষয়গুলো নিয়ে প্রতিষ্ঠানগুলোকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

সম্মেলনের পর এ বিষয়ে টুইটারের পাবলিক পলিসি বিভাগের আইনী প্রধান বিজয়া গেদে জানান “সকল টুইটার ব্যবহারকারীকে সুরক্ষা প্রদান ও অপব্যবহার থেকে মুক্ত রাখতে তারা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন।“ ফেসবুকের বৈশ্বিক নিরাপত্তা প্রধান অ্যান্টিগন ডেভিস এক ইমেইল বার্তায় জানিয়েছেন অনলাইন বা অফলাইনে নারীদের জন্য যেকোন ধরনের হেনস্তা বা অপব্যবহার থেকে সুরক্ষিত রাখতে তারা অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাথে সমন্বিতভাবে কাজ করতে আগ্রহী এবং এ লক্ষ্যে তারা বিশ্বব্যাপী ২০০ এর অধিক নারী অধিকার সংগঠনের বিশেষজ্ঞদের সাথে নিয়ে নিয়মিত ভাবে তাদের নীতিমালা হালনাগাদ করে চলেছেন। টিকটক জানিয়েছে আগামী কয়েক মাসের মধ্যে তারা নতুন কিছু পরিবর্তন নিয়ে আসবে যা নারীদেরকে সুরক্ষা প্রদানে সহায়ক হবে।
share on