জেফ বেজোসের আগেই মহাকাশে যাচ্ছেন স্যার রিচার্ড ব্র্যানসন

Sunday, July 04 2021
১১ জুলাই মহাকাশে যাচ্ছেন রিচার্ড ব্র্যানসন
Photo: AFP via Getty Images


নভোচারীদের অভিজ্ঞতা লাভ করতে মহাকাশে যাচ্ছেন ভার্জিন গ্যালাকটিক এর প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন। প্রতিদ্বন্দী জেফ বেজোসের নিজস্ব ব্লু অরিজিন কোম্পানির রকেটে আগামী ২০ জুলাই মহাকাশে যাওয়ার কথা থাকলেও তার পূর্বেই গ্যালাকটিক এর রকেট ইউনিটিতে চড়ে আগামী ১১ জুলাই মহাকাশে যাচ্ছেন ব্র্যানসন। যা এই দুই বিলিয়নিয়ারের বানিজ্যিক ভাবে স্পেস ট্যুরিজম রকেট পরিচালনার প্রতীকী শো-ডাউন বলে মনে করা হচ্ছে।

ইতিপূর্বে আরও দুবার পরীক্ষামূলক উড্ডয়ন হলেও তাতে অংশ নেননি ব্র্যানসন। তবে এবারে,ফেডারেল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের কাছ থেকে মহাকাশে যাত্রীসহ উড্ডয়নের অনুমতি পাওয়ার পরই গ্যালাকটিক এর পক্ষ থেকে নিশ্চিত করা হয় এ মহাকাশ যাত্রা। তবে পুরোপুরি যান্ত্রিক পরীক্ষা নিরীক্ষা শেষে ও আবহাওয়া পরিস্থিতি ঠিক থাকলেই সম্ভব হবে ১১ জুলাই-এর মহাকাশ ভ্রমন যাত্রা। রিচার্ড ব্র্যানসন সহ চারজন মিশন বিশেষজ্ঞ ও দুজন পাইলট নিয়ে ইউনিটি২২ স্পেস প্লেন টি একটি বহনকারী এয়ার ক্র্যাফট থেকে বের হয়ে মহাশূন্যে ধাবিত হবে। যাতে আরোহীরা কিছু সময় নিজেকে ওজনশূন্য অনুভব করবে এবং পৃথিবীকেও অন্যভাবে দেখবে। ব্র্যানসনের এই মিশন সহ এই বছরই আরও তিনটি পরীক্ষামূলক মিশন রয়েছে গ্যালাকটিকের। ইতিমধ্যেই মহাকাশ ভ্রমনে আগ্রহী ৬০০ ব্যাক্তির রিজার্ভেশন রয়েছে প্রতিষ্ঠানটিতে যেখানে টিকেট প্রতি মূল্য ধরা হয়েছে ২৫০,০০০ ডলার।

অন্যদিকে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন থেকে পৃথিবীর বাইরের জগতে ভ্রমনে যাচ্ছে সাব অরবিটাল রকেট নিউ শেফার্ড। যাতে বেজোসের ভাই ছাড়াও সঙ্গি হচ্ছেন খ্যাতনামা এভিয়েটর ওয়েলি ফাঙ্ক ও ২৮মিলিয়ন ডলারে টিকিট জিতে নেয়া এক ব্যক্তি। তবে এখন পর্যন্ত ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশনের(এফএএ) পক্ষ থেকে অনুমতি মেলেনি যাত্রী বহনের এবং পরবর্তীতে টিকিট মূল্য কত হতে পারে সে ব্যাপারেও কিছু জানায়নি ব্লু অরিজিন।

রিচার্ড ব্র্যানসন জানান, এই ভ্রমণ শেষে, তিনি এক বিশেষ ঘোষণা দিতে যাচ্ছেন যার মাধ্যমে আরও অধিক মানুষ সুযোগ পাবে মাহাকাশ ভ্রমনের।
share on