বাংলাদেশে ভ্যাট নিবন্ধন করলো মাইক্রোসফট

Saturday, July 03 2021
বাংলাদেশে ভ্যাট নিবন্ধন সম্পন্ন করল মাইক্রোসফট


অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে নিবন্ধনের মাধ্যমে ব্যবসা সনাক্তকরণ নাম্বার(বিআইএন) নিয়েছে মাইক্রোসফট। এর ফলে বিশ্বের অন্যতম বৃহৎ এই টেক জায়ান্ট নিয়মিত ভ্যাট রিটার্ন জমা দেবে এবং ভ্যাট কর্তৃপক্ষ তাদের রিটার্ন যাচাই-বাছাই অর্থাৎ অডিট করতে পারবে।

দেশে যেসব অনাবাসী প্রতিষ্ঠান বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ আয় করে থাকে তার মধ্যে ফেসবুক, গুগল, অ্যামাজনের পর এবারে মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নিয়েছে। সিঙ্গাপুরের ঠিকানায় মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেড নামে সংস্থাটি নিবন্ধন পেয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটি এখন থেকে নিয়মিত রিটার্ন দাখিল করবে। পাশাপাশি তারা বিধিবিধানের প্রতিপালন করে কিনা তাও যাচাই করা যাবে। অসংখ্য সফটওয়্যার ও অ্যাপ এর পাশাপাশি বিজ্ঞাপনও প্রচার করে মাইক্রোসফট। এছাড়াও, যে সব কার্যক্রম ইয়াহুর সাথে যুক্ত তার বিপরীতেও ভ্যাট দিতে হবে মাইক্রোসফটকে। এই নিবন্ধন পূর্ব সময়ে মাইক্রোসফটের বিলের অর্থ বিদেশ প্রেরণের ক্ষেত্রে স্বয়ংক্রিয় ভাবে ব্যাংক কর্তৃক ১৫% ভ্যাট কেটে রাখা হত।

এছাড়াও, শীঘ্রই অনলাইন ভিত্তিক বিনোদন চ্যানেল নেটফ্লিক্স এবং হইচই কেও ভ্যাট নিবন্ধন দেয়া হবে বলে জানান ঢাকা দক্ষিন ভ্যাট কমিশনারেট কমিশনার এস এম হুমায়ূন কবির।
share on