২০২৫ সালের মধ্যে শতভাগ নাগরিক সেবা অনলাইনে নিয়ে আসা হবেঃ পলক

রবিবার, জুন 27 2021
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক


বর্তমানে দেশের সাত হাজারের বেশি ডিজিটাল সেন্টারের মাধ্যমে ষাট লাখ জনসাধারণ অনলাইনে সরকারের বিভিন্ন ধরনের সেবা পাচ্ছেন। এবং আগামী ২০২৫ সালের মধ্যে শতভাগ নাগরিক সেবাই অনলাইনে নিয়ে আসা হবে। সেই সাথে ৩০ লাখ আইটি ও আইটিএস পেশাদারদের কর্মসৃষ্টি হবে। সম্প্রতি ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ বিজনেস অ্যানালিসিস (আইআইবিএ) বাংলাদেশ চ্যাপ্টারের অফিসযাত্রা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্যসমূহ তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী পলক।

২০২৫ সালের মধ্যে আইটি খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ‘মিশন ৫ বিলিয়ন ডলার’ শীর্ষক স্ট্রাটেজি প্রণয়ন করা হয়েছে। এ উদ্যোগের প্রেক্ষিতে ইতোমধ্যে আইসিটি রপ্তানী এক বিলিয়ন ডলার অর্জিত হয়েছে। প্রতিমন্ত্রী পলক বলেন, ২০২৫ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা অর্জনে, আইটি ইন্ডাস্ট্রিকে হাইটেক ম্যানুফ্যাকশ্চারিং, সফটওয়্যার অ্যাপ্লিকেশন ও সার্ভিস, বিপিও, নেটওয়ার্ক, ডেটাসেন্টার, সাইবার সিকিউরিটি, আইটি ইনফ্রাস্ট্রাকাচার ম্যানেজমেন্ট, ই-কমার্স ও ডিজিটাল ফাইন্যান্স এবং ফ্রিল্যান্সিং এই সাবসেগমেন্টে বিভক্ত করা হবে। এছাড়া, দেশেই ডিজিটাল ডিভাইস উৎপাদনে মেইড ইন বাংলাদেশ–আইসিটি ইন্ডাস্ট্রি স্ট্রাটেজির খসড়া প্রণয়ন করা হয়েছে। প্রয়োজন অনুযায়ী সরকার বেসরকারী খাতেও নীতি ও প্রণোদনার মাধ্যমে সহযোগীতা করছে বলে তিনি জানান।

প্রতিমন্ত্রী পলক আশা প্রকাশ করেন, দেশের পেশাজীবীদের বৈশ্বিক মানে নিয়ে যেতে ও জ্ঞানের প্রসারে শক্তিশালী ভূমিকা রাখবে আইআইবিএ। ভার্চুয়াল এ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন পিএম আই বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট আনেশা আহমেদ, বেসিস এর ভাইস প্রেসিডেন্ট মুশফিকুর রহমান সহ আরও কয়েকজন। [ বাসস ]
share on