দেশে বিনিয়োগ বৃদ্ধিতে লন্ডনে আইটি কানেক্টিভিটি হাব উদ্বোধন

সোমবার, জুন 07 2021
ইউকে-বাংলাদেশ বিটুবি আইটি কানেক্টিভিটি পোর্টাল চালু


দেশের আইটি খাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে ‘বাংলাদেশ আইটি কানেক্ট- ইউকে’ ডেস্ক ও পোর্টাল চালু করা হয়েছে। সম্প্রতি লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসে বিশেষ এ ভার্চুয়াল আইটি ডেস্কের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ-ইউকে বিটুবি আইটি কানেক্টিভিটি হাব মূলত দেশের আইটি কোম্পানির সাথে যুক্তরাজ্যের আইটি কোম্পানির ব্যবসায়িক সংযোগ ও সাক্ষাৎকারের ব্যবস্থা সহ বাংলাদেশে সরাসরি বিনিয়োগ প্রসারে বিশেষ ভূমিকা পালন করবে। ‘বাংলাদেশ ও ইউকে অ্যাট ৫০: ফোরজিং এ ডিজিটাল ইকোনোমি পার্টনারশীপ’ শীর্ষক এ উচ্চপর্যায়ের আলোচনায় কমনওয়েলথ প্রতিমন্ত্রী লর্ড তারিক বলেন, তথ্য প্রযুক্তি ভিত্তিক ডিজিটাল অর্থনীতি প্রসারে বাংলাদেশে যুক্তরাজ্যের নিরবিচ্ছিন্ন সহযোগিতা অব্যাহত থাকবে। পাশাপাশি তিনি ইউকে’র উচ্চ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলোর সম্পর্ক আরও জোরদারের মাধ্যমে সংশ্লিষ্টদের অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির পরামর্শ দেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তিতে এই বিটুবি কানেক্টিভিটি পোর্টাল দেশে তথ্য প্রযুক্তি, আউটসোর্সিং সহ বানিজ্য সম্পর্ক ও বিনিয়োগ বাড়াতে অগ্রণী ভুমিকা রাখবে বলে মনে করেন যুক্তরাজ্যে নিযুক্ত হাই কমিশনার সাইদা মুনা তাসনিম। ইতিমধ্যে প্রায় ১০০ টি প্রতিষ্ঠান এই পোর্টালে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। যুক্তরাজ্য ও ভারত থেকে ৩২০ জনের ও বেশি আইটি বিশেষজ্ঞ ও উদ্দ্যোক্তা এবং চেম্বার ও ব্যবসায় সমিতির নেতারা ভার্চুয়াল এ সভায় যোগ দেন।
share on