নতুন যেসব চমক নিয়ে আসছে অ্যাপলের ডেভেলপার সম্মেলন

রবিবার, জুন 06 2021
অ্যাপল বার্ষিক ডেভেলপার সম্মেলন ২০২১
the verge


গ্রাহকদের জন্য বেশ কিছু নতুন চমক নিয়ে বিশ্ব মঞ্চে হাজির হতে যাচ্ছে অ্যাপল। আজ ৭ই জুন বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হতে যাওয়া অ্যাপল বার্ষিক ডেভেলপার সম্মেলনে ঘোষণা আসতে পারে অ্যাপলের নির্মিত নতুন চিপ এবং ডিভাইসের। প্রতি বছরের ন্যায় এবছরও প্রত্যাশা ও প্রাপ্তির এই সম্মেলনটি দেখার জন্য বিশ্বব্যাপী অপেক্ষায় রয়েছেন হাজারো অ্যাপল ভক্ত।

চলমান করোনা মহামারিতে টানা দ্বিতীয় বারের মত অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের সবচেয়ে বড় এই বার্ষিক আয়োজন, ওয়ার্ল্ড ডেভেলপার্স কনফারেন্স (WWDC)। প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইটে ৭ই জুন থেকে ১১ই জুন পর্যন্ত চলবে এ সম্মেলন। সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করবেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

অ্যাপল ডেভেলপার সম্মেলনের সর্বশেষ আয়োজনে ম্যাকবুকে ইন্টেল চিপের বদলে নিজস্ব চিপ ব্যবহারের ঘোষণা এসেছিল। এবারের আসরে অ্যাপল নির্মিত ম্যাক কম্পিউটারে এই চিপের পরবর্তী সংস্করণ এম২ ব্যবহারের ঘোষনা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যেই অ্যাপলের এম১ চিপ দীর্ঘস্থায়ী ব্যাটারি ও যন্ত্রাংশ ঠান্ডা রাখার ক্ষেত্রে ভালো প্রশংসা কুড়িয়েছে। তবে অধিক ভারী কাজে এর কর্মদক্ষতা দেখতে প্রযুক্তি বিশেষজ্ঞরা মুখিয়ে আছেন। জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘গ্যাজেটস নাও’ এর মতে যেসব প্রযুক্তি এবারের সম্মেলনে প্রদর্শিত হবার সম্ভাবনা রয়েছে তা তুলে ধরা হল।

১. আইওএস ১৫ - আইফোনের জন্য নতুন আপডেটঃ আইওএস ১৫ আপডেট নিয়ে ঘোষণা আসবে এ অনুষ্ঠানে তবে ক্রমান্বয়ে আইফোনে তা পাওয়া যাবে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। পাশাপাশি আইম্যাসেজ ও নোটিফিকেশন সিস্টেমে কিছু নতুনত্ব দেখা যাবে।

২. আইপ্যাড ওএস ১৫: আইপ্যাডের জন্য নতুন ফিচারঃ আইপ্যাডও এস ১৫ এর মাধ্যমে আইপ্যাডের হোম স্ক্রিন ঢেলে সাজানো হচ্ছে। ব্যবহারকারীরা এখন থেকে স্ক্রিনের যেকোন জায়গায় উইজেট রাখতে পারবেন। এপ্রিল মাসে অ্যাপল এম১ চালিত আইপ্যাড প্রো চালু করেছিল, নতুন আপডেটে এ প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ আরো কয়েকটি ফিচার আশা করা যাচ্ছে।

৩. ম্যাক ওএস, ওয়াচ ওএস, টিভি ওএসঃ ম্যাকওএস, ওয়াচ ওএস ও টিভি ওএসে বেশ কিছু নতুন ফিচার দেখা যেতে পারে তবে এ নিয়ে তেমন জোর গুঞ্জন শোনা যায়নি।

৪. হোম ওএসঃ মূলত অ্যাপল টিভি ও হোমপডের জন্য একটি নতুন ওএস তৈরির ঘোষণা আসতে পারে। শীঘ্রই হোম ওএস নিয়ে এসে অ্যাপল গ্রাহকদের কিছুটা চমকে দিতেই পারে।

৫. ম্যাকবুক প্রোঃ বার্ষিক ডেভেলপার সম্মেলনে সফটওয়্যার নিয়েই সমস্ত আয়োজন হয়ে আসলেও সাম্প্রতিক সময়ের সম্মেলন সমূহে অ্যাপল কিছু গ্যাজেটের ঘোষণা দিয়ে থাকে। এবার প্রযুক্তিপ্রেমিদের আশাবাদ ১৪ বা ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো নিয়ে আসতে পারে অ্যাপল, যাতে থাকবে অ্যাপলের তৈরি নিজস্ব প্রসেসর।

৬. অ্যাপল কারঃ এবারের আসরে অ্যাপলের সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকছে ‘অ্যাপল কার’। সবকিছু ঠিক থাকলে বৈদ্যুতিক গাড়ী - অ্যাপল কার চালুর ঘোষণা অনেকটাই নিশ্চিত।

আর এ সকল রটনার কতটুকু বাস্তবে রূপ নেবে তা জানা যাবে আর কয়েক ঘন্টার মধ্যেই।
share on