নিজস্ব অর্থেই দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ: জব্বার

মঙ্গলবার, মে 18 2021
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার


নিজস্ব অর্থায়ণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ এবং উৎক্ষেপণের উদ্যোগ নিয়েছে সরকার। যোগাযোগ নাকি আবহাওয়ার তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এই স্যাটেলাইটটি নির্মিত হবে তা নির্ধারণে কাজ করছেন বিশেষজ্ঞরা।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্দিষ্ট সময়ের মধ্যেই উৎক্ষেপণের লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করেছে সরকার। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষ্যে বাংলাদেশ স্যটেলাইট কোম্পানি লিমিটেড(বিএসসিএল) আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। ২০১৮ সালের ১২ মে ফ্লোরিডার কেনেডি স্পেস ষ্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় দেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এর ফলে ৫৭ তম স্যটেলাইট উৎক্ষেপণ কারী দেশ হিসেবে বিশ্বের স্পেস সোসাইটিতে লিপিবদ্ধ হয় বাংলাদেশের নাম।

বিএসসিএল আয়োজিত ভার্চুয়াল এ সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ডঃ শাহজাহান মাহমুদ। এছাড়া অন্যান্যদের মধ্যে বিটিআরসি’র চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, সাবমারিন ক্যাবল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাহাব উদ্দিন উপস্থিত ছিলেন।

share on