আবার হাতবদল ইয়াহু!

Saturday, May 08 2021
ভেরাইজন মিডিয়া ব্যবসার অবসান


আইকনিক সার্চ ইঞ্জিন ইয়াহু এবং এওএল কে পাঁচ বিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নিলো প্রাইভেট ইক্যুয়িটি প্রতিষ্ঠান অ্যাপোলো। এ চুক্তির ফলে, শুধু ১০ শতাংশ শেয়ার থাকবে ভেরাইজন মিডিয়ার কাছে। উল্লেখ্য, একসময়ে ইয়াহু ও এওএল এর বাজারমূল্য ছিলো যথাক্রমে ১২৫ ও ২০০ বিলিয়ন ডলার।

অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট পার্টনার রীড রায়ম্যান বলেন, ইয়াহু’র সাথে কাজ করতে এবং ভবিষ্যত সম্ভাবনার দিকে এগিয়ে যেতে তারা যথেষ্ট উদগ্রীব। ২০১৫ সালে এওএল এর জন্য চারশ কোটি ডলার এবং এর দু’বছর পর ইয়াহু’র জন্য সাড়ে চারশ কোটি ডলার গুনতে হয়েছিল ভেরাইজনকে। যদিও, এওএল এবং ইয়াহু অর্ধেক মূল্যে ছেড়ে দিয়েই ভারমুক্ত হলো ভ্যারাইজন। নিউজ সাইট, সার্চ ইঞ্জিন ও মেইল সহ মূল মিডিয়া ব্যবসা বিক্রির প্রসঙ্গে মিডিয়া গ্রুপের প্রধান গৌরাপ্পন মনে করেন, অ্যাপোলো’র সাথে কাজ করার ফলে ইয়াহু’র ভবিষ্যত অগ্রগতির পথ প্রসারিত হবে।

উল্লেখ্য, গত বছর ভেরাইজন সংবাদমাধ্যম ‘হাফপোষ্ট’ বিক্রি করেছিলো বাজফিডের কাছে। এছাড়াও, ‘টামব্লার’ ব্লগিং প্লাটফর্মের জন্য ইয়াহু ২০১৩ সালে ১.১ বিলিয়ন ডলার খরচ করলেও পরবর্তীতে ৩মিলিয়ন ডলারের কম মূল্যে এর হাত বদল করেছিল প্রতিষ্ঠানটি।

share on