বৈদ্যুতিক গাড়ীতে রাইড সেবা নিয়ে আসছে উবার-অ্যারাইভাল

Wednesday, May 05 2021
অ্যারাইভালের ইলেট্রিক কার আসছে ২০২৩ এর শেষ নাগাদ
Image: Arrival


অ্যাপ ভিত্তিক রাইডের জন্য বৈদ্যুতিক গাড়ি নির্মানে একসাথে কাজ করছে অ্যারাইভাল এবং উবার। উৎপাদন ব্যায় কমিয়ে রাইড-হেইলিং এর জন্য বানানো হবে অ্যারাইভালের ইলেক্ট্রিক কার। ২০২৩ সাল নাগাদ বাজারে আসতে পারে এ সেবা।

কনসেপ্ট গাড়ি’র ইমেজে যেমনটা দেখা যায় অ্যারাইভাল কারের সিট, ড্রাইভিং হুইল ও ড্যাশ বোর্ডের ইমেজে তেমনটা দেখা গেলেও অ্যারাইভালের পক্ষ থেকে বলা হয়েছে এর আভ্যন্তরীণ নকশায় রয়েছে ভিন্নতা, যাতে আরোহী এবং চালক দুই পক্ষই পাবে আরামদায়ক অনুভুতি। এতে থাকবে মানব শরীরের উপযোগী সামঞ্জস্যপুর্ণ আসন। সামনের আসনটি ভাঁজ করে রাখা যাবে, আবার পিছনে থাকবে বেঞ্চ ষ্টাইল আসন। প্রতিটি দরজায় থাকবে আলোকিত কিউবিস এবং হাতল।

সার্বিক ভাবে, বৈদ্যুতিক রাইড-হেইলিং গাড়িতে কম রক্ষণাবেক্ষণ প্রয়োজন, অপরদিকে দূষনমুক্ত পরিবেশের জন্যও কার্যকরী। তবে একথা সত্য যে, বর্তমানে বৈদ্যুতিক গাড়ি যথেষ্ট ব্যায়বহুল। অ্যারাইভাল নির্বাহী এলভিজ বলেন, অ্যারাইভাল বিশ্বাস করে তারা কথিত ‘মাইক্রোফ্যাক্টরী’ গুলোতে উৎপাদনের মাধ্যমে এই ব্যায় কমাতে সক্ষম। আর এসব কিছুই এখন প্রমানের অপেক্ষায়। আশার কথা এই যে, ২০৩০ সালের মধ্যে ইউএস, কানাডা ও ইউরোপে শতভাগ বৈদ্যুতিক গাড়ি চালনার যে প্রতিশ্রুতি তারই প্রথম পদক্ষেপ হিসেবে উবার অ্যারাইভালের চুক্তি। তবে উবারের পক্ষ থেকে বলা হয়, এ লক্ষ্য সাধন করতে তারা অন্যান্য ট্রান্সপোর্ট প্রতিষ্ঠানের সাথেও অংশীদারিত্বে যাবে।
share on