এ বছরেই হাই-স্পিড ইন্টারনেটের আওতায় আসবে সকল ইউনিয়ন পরিষদ

বুধবার, মে 05 2021
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক


দেশের সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ ব্রডব্যান্ড সংযোগের আওতায় আসবে এ বছরের মধ্যে। আর অপ্টিক্যাল ফাইবার কানেক্টিভিটির আওতায় নেয়া সম্ভব নয়- এমন প্রত্যন্ত অঞ্চলকে যুক্ত করা হবে বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে। সম্প্রতি ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইতিমধ্যে তিন হাজার আটশ ইউনিয়নে ইতিমধ্যে হাই-স্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌঁছে গেছে এবং মূল অবোকাঠামো তৈরির কাজও শেষ হবে এবছরই । প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের ‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্পের মাধ্যমে দূর্গম এলাকার ৬১৭ টি ইউনিয়নের ডিজিটাল সেন্টারে হাই-স্পিড ইন্টারনেট কানেক্টিভিটি পৌছে দেয়া হবে। বিটিসিএল এর মাধ্যমে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রকল্প ‘ইনফো সরকার ৩’র আওতায় দুই হাজার ছয়শ ইউনিয়নে ব্রডব্যান্ড সংযোগ দেয়া হয়েছে। এছাড়া, প্রতি সংসদীয় এলাকায় একটি স্কুল অব ফিউচার মডেল স্কুল স্থাপন করা হবে, যেখানে শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতি ও কোর্স কারিকুলাম সহ সবকিছু থাকবে অনলাইনে।

প্রতিমন্ত্রী পলক বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে তরুন প্রজন্ম আরও বেশি ফ্রিল্যান্সিং-এ উদ্বুদ্ধ হবে ও নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম. জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার ও কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব।
share on