চালু হচ্ছে ভিডিও কনফারেন্সের দেশী প্ল্যাটফর্ম ‘বৈঠক’

সোমবার, এপ্রিল 26 2021
কনফারেন্স প্ল্যাটফর্ম 'বৈঠক'র আনুষ্ঠানিক উদ্বোধন


আইসিটি বিভাগের তৈরি ভিডিও কনফারেন্স অ্যাপ ‘বৈঠক’র পরীক্ষামূলক সংস্করণ চালু হল। নতুন এই প্ল্যাটফর্ম ব্যবহারে নিশ্চিত করা যাবে তথ্যের নিরাপত্তার বিষয়টি। ন্যাশনাল ডাটা সেন্টার থেকে হোষ্টিং এর কারনে ‘বৈঠক’র মাধ্যমে যে ভিডিও এবং তথ্য শেয়ার করা হবে তা থাকবে দেশের অভ্যন্তরেই।

ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘বৈঠক’ এর বেটা সংস্করণ পররাষ্ট্র মন্ত্রনালয়ের ব্যবহারের জন্য আনুষ্ঠানিক উদ্বোধন ও হস্তান্তর করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই সফটওয়্যারটি কোনরকম সরকারী অর্থ ব্যায় ছাড়াই আইসিটি বিভাগের ই-গভ সার্টের নিজস্ব জনবল দ্বারা তৈরি হয়েছে। ‘বৈঠক’র বেটা ভার্সন ব্যবহার করে যে সব পরামর্শ পাওয়া যাবে সেগুলো অন্তর্ভুক্ত করে এই প্ল্যাটফর্মটি শীঘ্রই সবার জন্য উন্মুক্ত করা হবে।
ভার্চুয়াল এই উদ্বোধনী অনুষ্ঠানে পলক বলেন, বর্তমান মাহামারীকালীন সময়ে ডিজিটাল বাংলাদেশের গুরুত্ব আমরা যথেষ্ট অনুধাবন করতে পেরেছি। আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশের এক নতুন মাইলফলক হতে যাচ্ছে ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘বৈঠক’। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন, এবং সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন. এম. জিয়াউল আলম।
share on