বিভেদ নয়, ইতিবাচক বিষয়কে এবার নিউজফিডে প্রাধান্য দেবে ফেসবুক

রবিবার, এপ্রিল 25 2021
অনুপ্রেরণামূলক পোষ্ট বেশি তুলে ধরবে ফেসবুক
Image: Facebook


ফেসবুকের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বিভেদ, বিতর্ক আর ভুল তথ্যের সম্প্রচারের। তবে সম্প্রতি এক জরিপে ব্যবহারকারীর পছন্দ অপছন্দ জানার সুযোগ পায় ফেসবুক। এর উপর ভিত্তি করে বর্তমানে প্রেরণামূলক পোষ্ট বেশী তুলে ধরছে ফেসবুক।

ফেসবুকের পরবর্তী পরিকল্পনায় রয়েছে জরিপের বিষয়টি, যার মাধ্যমে নিউজগুলো ব্যবহারকারীর ফিডে গুরুত্বের ক্রমানুযায়ী আসবে। বিষয়টি নিয়ে বিশদ গবেষণার খাতিরে ফেসবুকের পক্ষ থেকে একটি ফিডব্যাক সেশনও যোগ করা হয়। পোষ্টগুলো তাদের নতুন কিছু করার যথার্থ ধারণা দেয় কিনা, এর তথ্য সমুহ তাদের চিন্তা ও অনুমানে পরিবর্তন আনে কিনা বা সৃজনশীল চিন্তায় কতটা উদ্বুদ্ধ করে সেই বিষয়গুলো বিবেচনায় আনা হয়। তবে ফেসবুকের তথ্য অনুসারে, ব্যবহারকারীরা রাজনৈতিক নয়, বরং অনুপ্রেরণামূলক পোষ্টেই বেশী আগ্রহী। কারণ এ ধরণের খবর তাদের ফেসবুকের বাইরের জীবনেও কার্যকরী। তবে কোন গল্প কাকে কতটা উদ্বুদ্ধ করবে তা ব্যক্তি বিশেষে ভিন্ন হয়েই থাকে। এ বিষয়ে ফেসবুক তার নিজস্ব ব্লগ পোষ্টে উল্লেখ করে, একটি জাতীয় উদ্যানের ছবি যেমন কাউকে প্রকৃতির সাথে সময় কাটাতে উৎসাহিত করতে পারে, আবার বিতর্কিত কিছুও ক্ষেত্রবিশেষে একই রকম প্রভাব ফেলতে পারে।

তবে এত কিছুর পরও বড় কোন পরিবর্তন আনাটা বেশ সময়সাপেক্ষ। ইতিপূর্বে মার্কিন নির্বাচনীয় প্রচারে ফেসবুকের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল এবং পরবর্তীতে ভুল তথ্য প্রচারের দায়ও এসেছিল ফেসবুকের উপর। তবে কোম্পানীটি আমেরিকার নির্বাচনের পর অনেকটাই পরিবর্তন এনেছে তাদের নিউজফিডে।
share on