স্বয়ংক্রিয় গাড়ীর চিপ নির্মাণ করবে ইন্টেল

Thursday, April 15 2021
সেমিকন্ডাক্টরের চাহিদা পূরণ করবে ইন্টেল


বিশ্বব্যাপী চলমান সেমিকন্ডাক্টর চিপ উৎপাদনের ঘাটতি পূরণে এই বছরের মধ্যেই আটোমোবাইল কোম্পানীর জন্য চিপ তৈরী করবে ইন্টেল। ইতিমধ্যে প্রয়োজনীয় মূল উপকরণ সরবরাহকারীদের সাথে এর প্রক্রিয়া শুরু করেছে ইন্টেল।

চিপ ঘাটতির কারণে ফোর্ড এবং জিএম এর মত কোম্পানির উৎপাদন বিলম্বিত হয়েছে। ইন্টেল যদি এই বছরের মধ্যে স্বয়ংক্রিয় গাড়ির চিপ উৎপাদন করতে পারে, তবে তা এই বৈশ্বিক ঘাটতি মোকাবেলার একটি নতুন পথ তৈরি করবে। ইন্টেলের সিইও প্যাট গ্ল্যাসিঞ্জার নতুন প্ল্যান্ট ‘ইন্টেল ফাউন্ড্রি সার্ভিস’ উদ্বোধন এর ঘোষণায় বলেন, এই প্ল্যান্টটি ক্লায়েন্টদের জন্য এক্স ৮৬, এআরএম এবং আরআইএসকে-ভি এর মত কোর চিপগুলো তৈরি করবে। এছাড়াও ইন্টেল ইতিমধ্যে অ্যারিজোনায় তাদের প্ল্যান্ট স্থাপনের জন্য ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

বিশ্বব্যাপী এই সেমিকন্ডাক্টরের ঘাটতি বর্তমানে এমন পর্যায়ে পৌঁছেছে যে তাতে বাইডেন প্রশাসনও হস্তক্ষেপ করতে বাধ্য হয়েছে। উৎপাদন এবং সরবরাহের পুরো বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য প্রেসিডেন্ট ইন্টেল, গুগল, ফোর্ড, জিএম, টিএসএমসি এবং ডেল এর এক্সিকিউটিভদের নিয়ে ‘সিইও সামিট অন সেমিকন্ডাক্টর এন্ড সাপ্লাই চেইন রেজিলেন্স’ শীর্ষক আয়োজন করেন। এই আয়োজনে বাইডেন বলেন, আমরা আমাদের গবেষণা উন্নয়ন এবং উৎপাদনের ক্ষেত্রগুলোতে পিছিয়ে যাচ্ছি, যা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।
share on