পঞ্চাশ কোটি লিংকডইন ব্যব‌হারকারীর তথ্য বেহাত

Tuesday, April 13 2021
৫০০ মিলিয়ন লিংকডইন ইউজারের তথ্য হ্যাকারদের হাতে।


পেশাগত কাজে ব্যব‌হৃত সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন থেকে প্রায় পঞ্চাশ কোটি সদস্যের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এসকল ব্যক্তিগত তথ্য বিক্রয়ের উদ্দেশ্যে একটি হ্যাকিং বিষয়ক ফোরামে প্রচারের পর এ নিয়ে আলোচনার শুরু হয়। অনুসন্ধানের পর লিংকডইন এর মুখপাত্র নিশ্চিত করেন, হ্যাকিং ফোরামে বিক্রির জন্য দেয়া ডেটাসেটে লিংকডইন ব্যাবহারকারীদের তথ্যই অন্তর্ভুক্ত। এসব তথ্যের মধ্যে ব্যবহারকারীদের নাম, অ্যাকাউন্ট আইডি, ই-মেইল অ্যাড্রেস, ফোন নম্বর, লিংগ, তাদের কর্মস্থলের তথ্য এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এর লিংক ও রয়েছে ।


খবরটি ইদানিং উঠে আসলেও, আরো আগেই তথ্যসমূহ ব্যবহারকারীদের প্রোফাইল থেকে হাতিয়ে নেয়া হয়েছে। লিংকডইন এর মুখপাত্র জানান, ব্যবহারকারীদের না জানিয়ে তথ্য নেয়া তাদের নিয়ম এবং শর্তাবলির বিরোধী। তারা তাদের সদস্যদের এবং সদস্যদের তথ্য রক্ষার জন্য কাজ করে যাচ্ছে। তবে ৭৪০ মিলিয়ন ব্যব‌হারকারীর এই প্ল্যাটফর্মের দুই-তৃতীয়াংশের তথ্য বেহাত হওয়া নি:সন্দেহেই উদ্বেগের কারন। সিকিউরিটি ইন্টেলিজেন্স কোম্পানী ‘ইনসাইটস’ এর এনালিস্ট পল প্রুডোম ইনসাইডার কে বলেন, এই তথ্যের মাধ্যমে কোন প্রতিষ্ঠানে কর্মরত ব্যাক্তির সুত্র ধরে ওই প্রতিষ্ঠানের ক্ষতি সাধন করতে পারে তথ্য লুটকারীরা।

বৈশ্বিক মহামারীর এই সময়ে কাজের ক্ষেত্রে ব্যক্তিগত ডিভাইস এর ব্যবহার বেড়ে যাওয়াকে তথ্য হ্যাকিং এর অন্যতম কারন বলে মনে করেন পল প্রুডোম। অ্যাটাকাররা সাধারনত একজন কর্মকর্তার ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং ডিভাইস ব্যাবহার করে কাজ করার এই সুযোগ টি ব্যবহার করে অ্যাটাক করে থাকে কোন কোম্পানীর সিকিউরিটি সিস্টেমে। নিরাপত্তা গবেষকদের মতে, এই সব তথ্য তারা ব্যক্তিগত উদ্দেশ্য হাসিলে কোন কেলেঙ্কারি ঘটানোর মতো কাজেও ব্যবহার করতে পারে।

share on