চার্জারবিহীন আইফোনের কারণে ব্রাজিলে জরিমানার মুখে অ্যাপল

Sunday, March 21 2021
আইফোন১২
Photo: The Verge


গত অক্টোবরেই অ্যাপল ঘোষণা দিয়েছিল, আইফোন ১২ এর সাথে চার্জার এবং ইয়ারবাড থাকবে না। তবে ব্রাজিলের ভোক্তা সংরক্ষণ সংস্থা তা মানতে নারাজ। চার্জারবিহীন আইফোনের কারণে ২ মিলিয়ন ডলার জরিমানা গুণতে হচ্ছে ব্রাজিলে। সংস্থাটির এক মুখপাত্রের মতে, অ্যাপলকে অবশ্যই এই সংস্থার আইনের প্রতি সন্মান দেখাতে হবে।

বলা হয়েছিল, আইফোন ১২ এবং আসন্ন মডেলের ক্ষেত্রে একটি ‘ইউএসবি সি টু লাইটেনিং ক্যাবল’ সংযুক্ত করা হবে। এতে ফোনপ্রতি কাঁচামালের ব্যবহার ই শুধু হ্রাস পাবে না সেই সাথে ফোনবক্স টি আকারে ছোট করা সম্ভব হবে। সমালোচকরা তাই বলছেন, এতে করে অ্যাপল এর শিপিং খরচ কিছুটা কমে আসবে। আবার পরোক্ষভাবে, পরিবেশের উপর বিরুপ প্রতিক্রিয়া কমাতেও সাহায্য করবে। কিন্তু সাও পাওলো’র ভোক্তা অধিকার সংরক্ষণ সংস্থা জানান, এতে আইফোন ১২ কিছুটা সুলভ হবে কিনা সে ব্যপারে অ্যাপল এর তরফ থেকে কিছু জানা যায়নি। এর পাশাপাশি কিছু ফাংশনে ত্রুটি পাওয়া গেলেও তা আপডেট করার ব্যাপারে তারা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন সাড়া পায়নি।

২০২১ এর প্রথম প্রান্তিকে ১১১.৪ বিলিয়ন রাজস্ব অর্জনকারী প্রতিষ্ঠানের পক্ষে যদিও এই জরিমানার পরিমান কোন সমস্যার কারন হয়ে দাঁড়াবে না। তবে এ বিষয়ে অ্যাপল এর পক্ষ থেকে এখন পর্যন্ত কোন প্রকার মন্তব্য পাওয়া যায়নি।
share on