ক্রিপ্টোকারেন্সি অবৈধ ঘোষণা করে বিল পাস করতে যাচ্ছে ভারত

Thursday, March 18 2021
ভারতে নিষিদ্ধ হতে যাচ্ছে ডিজিটাল মুদ্রার লেনদেন।


ভারতের আইনসভায় ক্রিপ্টোকারেন্সিকে নিষিদ্ধ ঘোষণা করে বিল উত্থাপন হতে যাচ্ছে। এই পরিকল্পনার আওতায়, যাদের হাতে এই ক্রিপ্টোকারেন্সি আছে তাদের ছয় মাসের মধ্যে তা প্রচলিত মুদ্রায় পরিণত করতে বলা হয়েছে। এই বিল পাস হলে ভারতে প্রথমবারের মতো ডিজিটাল মুদ্রা নীতির কঠোর আইন আসতে যাচ্ছে।

ভারত সরকার জানুয়ারীতে এই পরিকল্পনার খসড়া প্রণয়ন করে। খসড়া পরিকল্পনায় ব্লকচেইন ভিত্তিক লেনদেন বাদে ভারতে সকল বেসরকারি ক্রিপ্টোকারেন্সি বন্ধের কথা বলা হয়েছিল। বর্তমান পদক্ষেপটি ওই পরিকল্পনার উপর ভিত্তি করে নেয়া। বিটকয়েনের মত বেসরকারি ডিজিটাল মুদ্রার বদলে সরকারি ডিজিটাল মুদ্রা চালু করার সুদূরপ্রসারী লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে। সুত্রমতে, এই আইনটি চুড়ান্ত হতে যাচ্ছে। যদিও ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত অপরাধের শাস্তির বিধান কি হবে তা এখনি নিশ্চিত করে বলা হয়নি।
অন্য কোন বড় রাষ্ট্র যেখানে এখনো ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করতে পারেনি সেখানে ভারতের এই পদক্ষেপ একটি মাইলফলক হতে যাচ্ছে। এর আগে চীনে এই ব্যাপারে কিছু নিয়ম নিষেধাজ্ঞা আসলেও তা আইনে পরিণত হয়নি। অগ্রসরমান এই প্রস্তাবটি নিয়ে প্রায় বছর ধরে সরকারের সাথে ক্রিপ্টোকারেন্সি ট্রেডারদের দ্বন্দ্ব চলছিল। ২০১৮ সালে ভারতের কেন্দ্রীয় ব্যাংক ভার্চুয়াল কারেন্সি বিটকয়েনের লেনদেন নিষিদ্ধ করেছিল। আবার ২০২০ সালে সুপ্রিম কোর্টে তা বাতিল ঘোষণা করা হয়। তবে তা নতুন কোন কঠোর আইন প্রণয়নে বাধা হবে না।
share on