আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হলো ‘মুজিব ১০০’ অ্যাপ

বৃহস্পতিবার, মার্চ 18 2021
জুম অ্যাপের মাধ্যমে ‘মুজিব ১০০’ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।


আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত ‘মুজিব ১০০’ অ্যাপের উদ্বোধন করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ভবিষ্যত প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর দর্শন ও সংগ্রাম মুখর জীবনের ইতিহাস তুলে ধরা এই অ্যাপের লক্ষ্য। জুমের মাধ্যমে এই অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি এই অ্যাপে রয়েছে ভার্চুয়াল রিয়েলিটি ও অগমেন্টেড রিয়েলিটির মত ফিচার। এছাড়াও থিম সং, গ্রাফিক নভেল ‘মুজিব’ সহ নানা বৈচিত্র্যময় কন্টেন্ট দিয়ে সাজানো হয়েছে অ্যাপটিকে। এর গুরত্বপূর্ন ফিচারে রয়েছে,’বঙ্গবন্ধু প্রতিদিন’ যার মাধ্যমে জানা যাবে বঙ্গবন্ধুর জীবনের প্রতিদিন ঘটে যাওয়া ঘটনা। তার নিজ হাতে লেখা চিঠিপত্র, আত্বজীবনীমুলক বই, সংগ্রামী জীবনের বিভিন্ন সময়ের ছবি দিয়ে তৈরি করা হয়েছে ‘ফটো আর্কাইভ’। অ্যাপের ‘ইভেন্ট’ ফিচারে থাকছে মুজিব শতবর্ষ উদযাপনের বিভিন্ন আপডেট। এছাড়াও রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও আরও অসংখ্য বক্তব্য।

অনলাইন এবং অফলাইনে খুব অল্প ব্যান্ডউইথ এ বাংলা ও ইংলিশ দুই ভাষাতেই ব্যবহার করা যাবে এই অ্যাপ। গুগল প্লে ষ্টোর ও অ্যাপল অ্যাপ ষ্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোবাইল গেম এবং অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক আনোয়ারুল ইসলাম এবং তথ্য ও যোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব ডঃ বিকর্ণ কুমার ঘোষ।
share on