ফিনল্যান্ডকে হাই-টেক পার্কে বিনিয়োগের আহবান পররাষ্ট্রমন্ত্রী'র

Thursday, March 11 2021
পররাষ্ট্রমন্ত্রী ডঃ একে আব্দুল মোমেন


বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগ সুবিধা গ্রহণে ফিনল্যান্ডের প্রতি আহবান জানিয়েছেন দেশের পররাষ্ট্রমন্ত্রী ডঃ একে আব্দুল মোমেন। মঙ্গলবার ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর সাথে এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ আহবান জানান। দ্বিপাক্ষিক অ্যাগ্রিমেন্ট অন ডাবল ট্যাক্সেশন বিষয়ে কাজ শুরু করার সম্ভাবনা নিয়েও তারা আলোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও ফিনল্যান্ডের উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফর, বিনিয়োগ সংলাপ ও সাংস্কৃতিক বিনিময়ের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। এবং ২০২২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর জাকজমকপূর্ণ ভাবে পালন করার প্রত্যাশা ব্যাক্ত করেন। ফিনল্যান্ডের মন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন এবং মিয়ানমারের সাথে মধ্যস্থতা প্রচেষ্টায় ফিনল্যান্ডের অংশগ্রহণ বজায় রাখারও আশ্বাস দেন।

এছাড়া জলবায়ু পরিবর্তনের ইস্যুতে মন্ত্রীদ্বয় সহযোগিতা জোরদারে এবং সেই সাথে দুই দেশের জনগনের মধ্যে সাংস্কৃতিক ও জ্ঞানের বিনিময়ে সম্মত হন। পরিশেষে, ২০২৬ সাল নাগাদ উন্নয়নশীল দেশে পরিনত হতে যাওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানান হাভিস্তো। এই ভার্চুয়াল বৈঠকে আরও উপস্থিত ছিলেন ফিনল্যান্ডে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোঃ নাজমুল ইসলাম।
share on