প্লাজমা প্রযুক্তির যুগে বাংলাদেশ

Tuesday, March 02 2021
চায়না বায়োটেক ফার্ম বাংলাদেশে তাদের প্ল্যান্ট স্থাপন করবে


রক্তের প্লাজমা বিশোধন করে জীবন রক্ষাকারী ওষুধ প্রস্তুত সম্ভব হবে এখন বাংলাদেশেও। চীন ভিত্তিক প্রতিষ্ঠান অরিক্সের বায়োটেক প্ল্যান্ট স্থাপনের মধ্যে দিয়ে বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু হাই-টেক পার্কে বায়োটেক প্লাজমা ফ্রাকশনেশন প্ল্যান্ট’র ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, চীন ভিত্তিক বহুজাতিক কোম্পানী অরিক্স বায়োটেক এ খাতে তিনশ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এখানে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ডিগ্রীধারী প্রায় দুই হাজার লোকের কর্মসংস্থান হবে এবংএই খাত সংশ্লিষ্ট এক হাজার কোটি টাকার আমদানি বন্ধ হবে। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের মত মাহামারী মোকাবেলায় বাংলাদেশ সফল হয়েছে শুধু শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং ডিজিটাল বাংলাদেশ প্ল্যাটফর্মকে কাজে লাগানোর কারনেই। আজ আমদের সুরক্ষা অ্যাপের আওতায় টিকাদান সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন, হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, সামিট গ্রুপের অরিক্স বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান কাজী শাকিল, চায়না অরিক্স বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড বো এবং বাংলাদেশে নিযুক্ত চীনের কমার্শিয়াল কাউন্সিলর লিউ জিনহূয়া। প্রতিমন্ত্রী এই বায়োটেকনোলজির সফল বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রীর জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে সকলকে এগিয়ে আসার আহবান জানান।
share on