বিক্রয় সংখ্যায় স্যামসাং-কে ছাড়িয়ে গেলো অ্যাপল

সোমবার, মার্চ 01 2021 গত বছরের শেষ প্রান্তিকে তার পূর্বের বছরের একই সময়ের তুলনায় প্রায় এক কোটি আইফোন বেশী বিক্রি হয়েছে। আর এতে করে বিশ্ব বাজারে অ্যাপলের স্মার্টফোনের মার্কেট শেয়ার প্রায় ১৫ শতাংশ বেড়ে গেছে। বাজার বিশ্লেষণের তথ্য অনুযায়ী, এর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যামসাং গতবছরের তুলনায় ৮ মিলিয়ন ডিভাইস কম বিক্রি করায় এর মার্কেট শেয়ার ১১.৮ শতাংশ হ্রাস পায়। মহামারীর বছরে হাইএন্ড স্মার্টফোনের বাজারে কিছুটা কমতি থাকলেও ব্যব‌হারকারীরা ঠিকই প্রো-ক্যামেরা এবং ৫জি নেটওয়ার্কের দিকে ঝুঁকেছিলেন।

বিক্রয় সংখ্যায় স্যামসাং-কে ছাড়িয়ে গেলো অ্যাপল


২০২০ এর শেষ প্রান্তিকে ৫জি এনাবেলড আইফোন সিরিজ বাজারে আসার পর থেকে ৮০ মিলিয়ন নতুন ফোন বিক্রয় হয়। ‘গার্টনার’ এর সিনিয়র গবেষণা পরিচালক আনশুল গুপ্ত এর দেয়া তথ্য মতে, উন্নত ক্যামেরা এবং ৫জি’র অন্তর্ভুক্তিই গত বছরের শেষ প্রান্তিকে আইফোনের বিক্রি বেড়ে যাওয়ার অন্যতম কারন। তাই এতোদিন স্মার্টফোনের বাজার স্যামসাং এর দখলে থাকলেও ২০২০ এর শেষ প্রান্তিকে এই কৃতিত্ব অর্জন করলো অ্যাপল। রাজস্ব খাতে শুধু আইফোনের অবদান ৬৫ বিলিয়ন ডলারের অধিক। যদিও ২০২০ সালের বৈশ্বিক পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, স্মার্টফোনের বিক্রি ১২.৫ শতাংশ কমে গেছে।

মূলত: আইফোন ১২ মিনি বাজারে সুলভ ফোন হিসেবে প্রবেশের কারনেই বিশ্ব বাজারে অ্যাপল তার নিকট প্রতিদ্বন্দী স্যামসাং কে অতিক্রম করতে পেরেছে। আর পরবর্তিতে আইফোন ১৩ এর লাইন আপ এ আন্ডার দ্যা স্ক্রিন, টাচ আইডি সেন্সর সহ উন্নত প্রযুক্তির ক্যামেরা তো থাকছেই।
share on