ম্যাগনেটিক ব্যাটারি প্যাক তৈরী করছে অ্যাপল?

মঙ্গলবার, ফেব্রুয়ারি 23 2021
ম্যাগনেটিক ব্যাটারি প্যাক তৈরী করছে অ্যাপল?
Photo : Apple


আইফোনের পিছনে চৌম্বক আকর্ষণে যুক্ত করা যায় এমন ব্যাটারি প্যাক নিয়ে কাজ করছে অ্যাপল। অন্তত সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এমনটাই দাবী করা হচ্ছে। অ্যাপলের নিজস্ব প্রযুক্তিতে তৈরী তারবিহীন চার্জ আদান-প্রদান ব্যবস্থা- 'ম্যাগসেফ' ব্যব‌হার হবে এই ব্যাটারি প্যাক সংযুক্তিতে।

বিগত প্রায় এক বছর যাবৎ এ ব্যাটারি প্যাক নিয়ে কাজ করছে অ্যাপল। ইতিপূর্বে ওভারহিটিং সংক্রান্ত কিছু সমস্যার কারণে, এবার সতর্কতার সঙ্গে অগ্রসর হচ্ছে অ্যাপল। এর আগে কিছু প্রোটোটাইপে রাবারের তৈরি ব্যাটারি প্যাক ব্যাবহার করা হয়েছিল ,যদিও তা প্রোটেক্টিভ কেস এর বিকল্প ছিল না। দ্রুত চার্জিং সহায়ক এই ব্যাটারি প্যাক ফোনের পিছনে সংযোজিত গোলাকার ম্যাগনেট এ যুক্ত হবে।

নতুন এই ব্যাটারি প্যাক ছাড়াও অ্যাপেলের পরবর্তী ডিভাইসগুলো যাতে একে অপরের থেকে চার্জ হতে পারে এমন প্রযুক্তি নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।২০১৯ এ ‘ওয়্যারলেসলি চার্জ এয়ারপডে’ এটি সংযুক্ত করার চিন্তা থাকলেও পরে তা বাধাগ্রস্ত হয়। তবে এটি অদূর ভবিষ্যতে আসতে যাচ্ছে বলে ধারণা করা যায়। এছাড়া গত বছর এই ধরনের ব্যাটারি প্যাক আলিবাবা ও আলিএক্সপ্রেস এ ভিন্ন নামে পাওয়া গেছে বলে জানা যায়।
share on