অ্যামাজনের ভবিষ্যৎ নির্ধারক হতে যাচ্ছেন অ্যান্ডি জ্যাসি

Saturday, February 06 2021 অ্যান্ডি জ্যাসি এখন অ্যামাজন এর ইতিহাসে অন্যতম এক নির্বাহীর নাম। অ্যান্ডি জ্যাসি অ্যামাজন ওয়েব সার্ভিস এর সিইও এবং ক্লাউড কম্পিউটিং বিভাগ এর প্রধান। বেজোসের আদর্শে বিশ্বাসী, জ্যাসি - এ বছরের শেষ দিকে অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ই স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। ২৭ বছরের ইতিহাসে এই প্রথম ই-কমার্স জায়ান্ট অ্যামাজন পেতে যাচ্ছে নতুন সিইও।

অ্যামাজনের ভবিষ্যৎ নির্ধারক হতে যাচ্ছেন অ্যান্ডি জ্যাসি


৫৩ বছরে পদার্পণকারী জ্যাসি শুধু অ্যামাজনের বিভাগ গুলোতেই নয়, পুরো বিশ্বে তার সুদুরপ্রসারি প্রভাব বিস্তার করতে যাচ্ছেন। জ্যাসি যখন ৯০ এর শেষের দিকে অ্যামাজন এ যোগ দেন তখন ও সংস্থাটি ক্লাউড ধারণা থেকে অনেক দূরে। অ্যামাজন এবং অন্যান্য ওয়েবসাইটগুলোতে হোস্টিং পরিষেবা সরবরাহ করার ধারণা থেকে ক্লাউড কম্পিউটিং এর যাত্রা শুরু ২০০৩ সালে।

এডাব্লিউএস এ বিপুল পরিমান অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট হোস্ট করা যায় । নিজস্ব ডেটা সেন্টারের পরিবর্তে বর্তমানে এডাব্লিউএস বা এর প্রতিযোগীদের একটিকেই বেছে নেয় বিভিন্ন ইন্টারনেটভিত্তিক কোম্পানি। এডাব্লিউএস এর ব্যব‌হারকারীর তালিকায় রয়েছে নেটফ্লিক্স, স্পটিফাই এমনকি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

ক্লাউড চিন্তার কৃতিত্ব তাই নি:সন্দেহে জ্যাসির। এবং এটি অবশ্যই বেজোস এর পরবর্তী উত্তসুরি হিসেবে যোগ্যতার প্রমান। ক্লাউড কম্পিউটিং অ্যামাজন এর সবচেয়ে লাভজনক বিভাগ, ২০২০ সালে যা কোম্পানির লাভের প্রায় ৬৩% অর্জন করে। অ্যামাজন তার নিকটতম প্রতিযোগীদের (মাইক্রসফট এবং গুগল) সম্মিলিত মার্কেট শেয়ারের চেয়েও এক তৃতীয়াংশ বেশি ক্লাউড ভিত্তিক বাজারের নিয়ন্ত্রন করে থাকে।

সাম্প্রতিক বছরগুলোতে জ্যসি অ্যামাজন এর পাবলিক ফিগারে পরিনত হয়েছেন। জ্যাসির পরিচালনা এবং ব্যক্তিত্ব তাকে যে প্রতিষ্ঠানের আভ্যন্তরীণ লিজেন্ড করে তুলেছে তার আরও কারন হল সামাজিক ন্যায়বিচারের বিষয়গুলোতে আপোশ না করা মনোভাব এবং যে কোন বিষয়ের বিশদ পর্যালোচনা। অনলাইন বুকসেলার থেকে ই-কমার্স জায়ান্ট এ রুপান্তরিত হওয়া এ সংস্থাটির পর্দার আড়াল থেকে কাজ করে গেছেন জ্যাসি, হয়ত আজ ডাব্লিউএস টি যে লাভের মেশিন এ পরিনিত হচ্ছে তা নিশ্চিত করতেই।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চাকরি দাতা প্রতিষ্ঠান অ্যামাজন এখন অনেক গুলো শিল্পের ই শীর্ষে অবস্থান করছে। ই-কমার্স শিল্প, এ আই, ক্লাউড এর জগতে উর্ধ্বগতির প্রতিযোগিতা, এবং অবিশ্বাস্য চাপের সন্মুখে দাঁড়িয়ে জ্যাসি এখন নিজেকে নতুন করে উদ্ভাবনের জন্য পুরোপুরি প্রস্তুত।
share on