কবে আসবে অ্যাপল কার?

Thursday, February 04 2021
কবে আসবে অ্যাপল কার?


তর্কবিতর্কের অবসান ঘটিয়ে অ্যাপল এর প্রথম বৈদ্যুতিক গাড়িতে যৌথভাবে কাজ করতে পারে অ্যাপল-হুন্দাই।সংবাদমাধ্যম অ্যাপলইনসাইডার এর এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপল এর প্রথম গাড়িটি হুন্দাই এর ব্যাটারি চালিত বৈদ্যুতিক যানবাহনের প্লাটফর্ম ই-জিএমপি (ইলেকট্রিক গ্লোবাল মডুলার প্লাটফর্ম)এর উপর ভিত্তি করে তৈরি হবে। টিএফ সিকুরিটিস এর বিশ্লেষক মিং-চি-কুও অ্যাপল এর নির্ভরযোগ্য সুত্র হিসেবে এই প্রতিবেদনের সত্যতা স্বীকার করে জানান, সম্ভাব্য ২০২৫ সাল নাগাদ অ্যাপল-কার বাজারে আসতে যাচ্ছে। কুও দাবি করেন, অ্যাপল এর প্রথম গাড়িটি হুন্দাই এর সাথে একত্রে উৎপাদিত হবে, এবং হুন্দাই এ গাড়ির উপাদান এবং নকশায় অগ্রণী ভুমিকা নেবে ।

হুন্দাই দাবি করে, ই-জিএমপি ভিত্তিক ব্যাটারি চালিত বৈদ্যুতিক যানবাহন পুরো চার্জে প্রায় ৫০০ কিলোমিটার যেতে সক্ষম। দ্রুত গতির চার্জ সম্বলিত এ ব্যাটারি মাত্র ১৮ মিনিটেই প্রায় ৮০% চার্জ নিতে সক্ষম। তবে গাড়ির মাইলেজ ও চার্জের গতি অনেক ক্ষেত্রেই নকশার উপর নির্ভরশীল।

রয়টার্স সুত্রমতে, হুন্দাইয়ের অনেক নির্বাহী মনে করেন অ্যাপলের সাথে কাজ করা সবসময় দুর্দান্ত ফল দেয়- এমনটা নয়। তাই, অ্যাপল ও হুন্দাই এর যৌথভাবে এ প্রকল্পে কাজ করা নিয়ে এর নির্বাহী পর্যায়ে কিছুটা বিভক্তি ও ছিল। তবে বর্তমানে, অ্যাপল-হুন্দাই এর যৌথ প্রকল্প অ্যাপল-কারের বাজারে আশার সময়কে সংক্ষিপ্ত করবে বলেই মনে করা হচ্ছে।
share on